নষ্ট প্লাস্টিক বোতলের নৌকা!

  

পিএনএস ডেস্ক: ছোটবেলায় কাগজের নৌকা বানিয়ে কতই না আনন্দিত হয়েছিলেন আপনি! কাগজের সেই নৌকা পানিতেও ভাসিয়েছেন। কিন্তু সেই নৌকায় চড়ে বসতে পারেননি। এবার নষ্ট প্লাস্টিকের নৌকা বানিয়ে তাতে চড়ে দ্বীপ পাড়ি দিচ্ছেন দুই যুবক!

হ্যাঁ, এমনটাই ঘটেছে কেনিয়ায়। কেনিয়ার প্রত্যন্ত একটি সমুদ্র সৈকত লামু দ্বীপে এক সময় যেখানে জেলেরা শান্তিতে মাছ ধরতেন, তা এখন প্লাস্টিকের দূষণে রীতিমতো জর্জরিত। সেখানকার পরিবেশের ওপর মারাত্মক প্রভাব ফেলেছে এই প্লাস্টিক।

সমুদ্র সৈকতের তীরে উঠে আসা প্লাস্টিকের সংস্পর্শে এসে মারা যাচ্ছিল অনেক প্রাণী। এই সমস্যা দারুণভাবে নাড়া দেয় ব্রিটিশ-ইথিওপিয়ান নাগরিক বেন মোরিসনকে। নিজের চেষ্টায় সমুদ্র তীর থেকে প্লাস্টিকের বোতল পরিষ্কার করতে শুরু করেন।

এক গ্রীষ্মেই তিনি জড়ো করে ফেলেন ৩৩ টন প্লাস্টিক বর্জ্য। প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করার পর তার মাথায় আরো এক সমস্যা ঘুরপাক খেতে থাকে। এখন তিনি এই বর্জ্য দিয়ে কী করবেন?

শেষ পর্যন্ত মাথায় বিকল্প এক বুদ্ধি খেলে যায়। মাথায় আসে এই প্লাস্টিক দিয়েই যদি এখানকার জেলেদের জন্য প্রয়োজনীয় পাল তোলা নৌকা তৈরি করা যায় তাহলে বিষয়টি দারুণ হবে। সেই চিন্তা থেকে তিনি এই প্লাস্টিকগুলোকে গলিয়ে তৈরি করেন প্লাস্টিকের তক্তা।

আর সেই তক্তা দিয়ে তৈরি করেন অনন্য সুন্দর সব নৌকা। এর ফলে একদিকে তার প্রিয় সমুদ্র সৈকতকে প্লাস্টিক দূষণের হাত থেকে বাঁচাতে পারছেন অন্যদিকে সাধারণ মানুষকে উপহার দিতে পারছেন সুন্দর সুন্দর পালতোলা নৌকা।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech