শোয়ার ঘর ভারতে, রান্না করেন মিয়ানমারে!

  18-11-2017 01:05PM

পিএনএস ডেস্ক: গ্রামের একপাশে মিয়ানমার, অন্যপাশে ভারত। আর গ্রামের প্রধানের বাড়িটিও দু’দেশে ছড়িয়ে রয়েছে। ওই গ্রামের নাম লংওয়া। গ্রামটি রয়েছে নাগাল্যান্ডের মন জেলার ভারত-মিয়ানমার সীমান্তে।

সবচেয়ে মজার ব্যাপার হলো, এই গ্রামটির প্রধানের কুঁড়েঘরের মধ্যে দিয়ে মিয়ানমার সীমান্তে প্রবেশ করতে হয়। গ্রামের প্রধানকে এখানে ‘অংঘ’ বলে সম্বোধন করা হয়। তার বাড়ির রান্নাঘরটি রয়েছে মিয়ানমারের মধ্যে আর শোয়ার ঘরটি ভারতের মধ্যে।

গ্রামের এই প্রধানের মোট ৬০ জন স্ত্রী রয়েছেন। তিনি আসলে কোনয়াক নামের আদিবাসী গোষ্ঠীর রাজা। ভারতের এই গ্রাম তো বটেই, মিয়ানমারের ভেতরে থাকা সত্তরটি গ্রামও তিনি শাসন করেন। শুধু গ্রামের প্রধানই নন, এই গ্রামের বাসিন্দা বেশ কিছু পরিবারেরই রান্নাঘর মিয়ানমারে এবং বাড়ির বাকি অংশ ভারতের লংওয়া গ্রামে।

ভারত এবং মিয়ানমারের মধ্যে থাকা একটি বিশেষ চুক্তির ফলে ১৬৪০ কিলোমিটার লম্বা ভারত-মিয়ানমার সীমান্তে ওই গ্রামের বাসিন্দা ভারতীয়রা মিয়ানমারের ভেতরে ২০ কিলোমিটার পর্যন্ত এবং মিয়ানমারের নাগরিকরা ভারতের ৪০ কিলোমিটার পর্যন্ত পাসপোর্ট এবং ভিসা ছাড়াই যাতায়াত করতে পারেন।

তাদের মধ্যে জিনিসপত্র আদান-প্রদানও হয়। ভারতীয় মুদ্রার অনুপাতে মিয়ানমারের মুদ্রার মূল্য অনেক কম হওয়ার কারণেই এখনও জিনিসপত্র আদান-প্রদানের ব্যাপারটা এখানে বেশি জনপ্রিয়। অবশ্য বড়সড় কোনো সমস্যা হলেই মিয়ানমার সেনা এবং ভারতীয় সেনারা ফ্ল্যাগ মিটিং করে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করার চেষ্টা করেন। কেননা ওই এলাকায় মাদক এবং অস্ত্র পাচার দু’দেশের সেনাবাহিনীর মাথাব্যথার কারণ

পিএনএস/কামাল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন