টুথপেস্টের চমৎকার ব্যবহার সমূহ

  18-11-2017 02:26PM

পিএনএস ডেস্ক: প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর এবং ঘুমাতে যাবার আগে যে পণ্যটি প্রতিদিন ব্যবহার করার প্রয়োজন হয় সেটা হলো টুথপেস্ট। এই পণ্যটি শুধুমাত্র যে দাঁত পরিষ্কার করতে, দাঁতের জীবাণু দূর করতেই ব্যবহৃত হয় তাই নয় কিন্তু। আরো দারুন কিছু ঘরের কাজের জন্য খুব চমৎকারভাবেই ব্যবহার করা যেতে পারে টুথপেস্ট। তেমনই কিছু অভিনব এবং উপকারি ব্যবহারের উপায় তুলে ধরা হলো আজকের ফিচারে-

রূপার তৈরি গহনা নতুন করতে
রূপার গহনা ব্যবহার করার কিছুদিনের মাঝেই তা একেবারেই অনুজ্জ্বল হয়ে যায়। এমতাবস্থায় খুব বেশী কিছু নয়, প্রয়োজন শুধুমাত্র দুইটি উপাদানের, ব্রাশ ও টুথপেস্ট। ব্রাশে অল্প পরিমাণে টুথপেস্ট লাগিয়ে নিয়ে রূপার কোন গহনায় ভালোভাবে ঘষার পর পানি দিয়ে ধুয়ে ফেললে, রূপার গহনা একেবারে নতুনের মতো চকচকে হয়ে উঠবে।

গাড়ির হেডলাইট পরিষ্কার করতে
গাড়ির হেডলাইট অনেক সময় খুব ঝাপসা এবং অপরিষ্কার হয়ে থাকে। এই সমস্যা থেকে পরিত্রান পেতে স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যাবে টুথপেস্ট। বর্তমান সময়ের টুথপেস্টে এমন ধরণের ক্ষয়কারী পদার্থ থাকে, যা হেডলাইটের ঝাপসা ভাব পরিষ্কার করার ক্ষেত্রে জাদুকরী কাজ করে।

হারমোনিয়ামের রীডের হলদেটে দাগ দূর করতে
ব্যবহার অথবা অব্যবহারের ফলে হারমোনিয়ামের রীডগুলো অনেক সময় হলদেটে হয়ে ওঠে। বেশীরভাগ ক্ষেত্রে অতিরিক্ত ব্যবহারের ফলেই হলদেটে রঙ দেখা দেয়। মানুষের হাতের সংস্পর্শে আসার ফলে এমনটা হয়ে থাকে। এক্ষেত্রে একটি তোয়ালেতে কিছু পরিমাণে টুথপেস্ট লাগিয়ে নিয়ে রীডের উপরে ঘষলে হলদেটে ভাব কমে যাবে।

কনভার্স পরিষ্কার করতে
নিত্যদিন ব্যবহারের ফলে কনভার্স জুতোর সামনের রবারের অংশটি কালচে হয়ে যায়। কালচে ভাব দূর করার ক্ষেত্রে ব্রাশে কিছু পরিমাণে টুথপেস্ট লাগিয়ে ভালোভাবে ঘষলে সম্পূর্ণভাবেই পরিষ্কার হয়ে যাবে।

কাঠের দাগ দূর করতে
অনেক সময় কাঠের আসবাবপত্রে অসাবধানতায় দাগ বসে যায়। এই দাগ দূর করার জন্যে টুথপেস্ট খুব চমৎকার কাজ করে থাকে। একটি পুরানো কাপড়ে টুথপেস্ট লাগিয়ে দাগের উপরে কয়েকবার করে মুছলে দাগ চলে যাবে। কাঠের আসবাবের উপরে টুথপেষ্ট ব্যবহারে ভয়ের কিছু নেই। এতে কোন ব্লিচিং উপাদান থাকে না, ফলে কাঠের ক্ষতি হবে না।

হাতের নখ পরিষ্কার করতে
সারাদিনে নানান ধরণের কাজ করার ফলে হাতের নখ খুব দ্রুত ময়লা হয়ে যায়। সাথে হলদেটে ভাবও চলে আসে। এই সমস্যা থেকে পরিত্রান পাওয়ার জন্য টুথপেস্ট ব্যবহার সবচাইতে কার্যকরী উপায়। নখ পরিষ্কার করার জন্য, নখের উপরে কিছু পরিমাণ টুথপেস্ট লাগিয়ে রেখে দিতে হবে। এরপর ব্রাশ দিয়ে অল্প কিছুক্ষণ ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

হাতের কটু গন্ধ দূর করতে
পেঁয়াজ, রসুন কিংবা মাছ কাটার পর হাতের দুর্গন্ধ যেন যেতেই চায় না। ভালোভাবে সাবান দিয়ে হাত ধোয়ার পরেও গন্ধ রয়েই যায়। কিন্তু, সাবানের পরিবর্তে টুথপেস্ট দিয়ে হাত ধোয়া হলে হাতের কটু গন্ধ চলে যাবে এক নিমিষেই!

মোবাইলকে নতুনের মতো করতে
অনেক বেশি ব্যবহার করার ফলে ব্যবহৃত মোবাইল ফোনের সামনের এবং পেছনের অংশে ছোটখাটো অনেকগুলো দাগ পড়ে যায় অজান্তে। খুব ভালোভাবে খেয়াল করলে এই দাগগুলো দেখতে পাওয়া যায়। মোবাইলের এই দাগগুলোর উপরে টুথপেস্ট লাগিয়ে খুব ধীরে ধীরে ঘষতে হবে। এরপর পরিষ্কার কাপড়ের সাহায্যে টুথপেস্ট মুছে ফেলতে হবে।

কাপড়ের দাগ তুলতে
অসাবধানতার ফলে কাপড়ে দাগ লেগে গেলে দুশ্চিন্তার কিছু নেই। কাপড়ের যে অংশে দাগ লেগেছে সেখানে টুথপেস্ট লাগিয়ে ব্রাশ দিয়ে ভালোমতো ঘষতে হবে। ঘষা শেষে কাপড়টি না ধুয়ে টুথপেস্ট সহকারে কিছুক্ষণের জন্য রেখে দিতে হবে। এরপর পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। সূত্র: Bright Side

পিএনএস/কামাল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন