ভারতের উদ্ভট রীতিনীতি সমূহ

  24-11-2017 12:14PM


পিএনএস ডেস্ক: এই পরম্পরাগত ঐতিহ্য মাঝে মধ্যে ভীষণ অত্যাচারে পরিণত হয়ে ওঠে, এছাড়াও কিছু প্রশ্ন জেগে ওঠে মনের কোণে। এর মধ্যে কিছু প্রশ্নের উত্তর পাওয়া যায় আর কিছু প্রশ্নের কোন উত্তর নেই।
কিছু ঐতিহ্য ভারতবর্ষে এতটাই ভয়ানক যে তা চিন্তা করলেই আমাদের হৃদকম্পন বেড়ে যায়। আসুন আমরা দেখি আমাদের কিছু ভিন্নচিন্তাধারার চিরাচরিত ঐতিহ্য।
________________________________________
১) কর্ণাটক
ঐতিহ্য ~ বালির মধ্যে ঢুকিয়ে বাচ্চা বিক্রী করা হয় বাচ্চাকে বালির মধ্যে ৬ ঘন্টা গলা অবধি ঢুকিয়ে রেখে তাকে মানষিক ও শারীরিক অবসাদ থেকে মুক্ত রাখার এক অদ্ভুত প্রচেষ্টা।

২) মহলক্ষ্মী মন্দির, তামিলনাড়ু
ঐতিহ্য ~ আদি উৎসব পুরোহিত ভক্তদের মাথায় নারকোল ভাঙ্গেন। লোকে মনে করেন মাথায় নারকোল ভাঙ্গলে সেই ভক্তের সুস্বাস্থ্য ও সৌভাগ্য লাভ হয়।

৩) মহালক্ষী মন্দির, তামিলনাড়ু
ঐতিহ্য ~ গারুদান তৌক্কাম ভক্তদের পিঠে চামরা ফুটো করে হুক লাগিয়ে বাঁশের মাথায় ঝুলিয়ে দেওয়া হয়। এরপর তাদের ঝুলিয়ে নিয়ে শোভযাত্রা করে শহর ঘোরানো হয় !!!
________________________________________
৪) মধ্যপ্রদেশ
ঐতিহ্য ~ গবাদি পশুর পায়ের নিচে শুয়ে থাকা অদ্ভুত এক ঐতিহ্য যেখানে গ্রামবাসীরা মাটিতে শুয়ে থাকে এবং গরুরা তাদের উপর দিয়ে হেঁটে যায়। এই অনুষ্ঠানটি শুরু হবার আগে গরুগুলিকে রং ও ফুল দিয়ে সুন্দর করে সাজানো হয় ।

৫) আসাম, কর্ণাটক ও মহারাষ্ট্র
ঐতিহ্য ~ পশুদের বিবাহ এই ছবিটি আপনারা দেখছেন ব্যঙ্গের বিবাহ মুহূর্তের।

একই প্রকার বিয়ে দেওয়া হয় গাধা ও কুকুরের। মনে করা হয় এই ধরনের বিয়ের অনুষ্ঠান করলে গ্রামে ভালো বৃষ্টি হবে এবং এই সকল বিবাহ অনুষ্ঠান হিন্দু শাস্ত্র মতেই করা হয়।

৬) বেনারস
ঐতিহ্য ~ মানুষের মাংস ভক্ষণ বেনারসের আঘোরি সাধুরা বিভৎসতাকেই সুদ্ধিকরনের উপকরণ হিসাবে ব্যবহার করতেন। তারা মৃতমানুষের দেহের সাথে যৌন সঙ্গম করেন এবং মৃত মানুষের দেহাবশেষ খান, এর ফলে নাকি ভগবানের সাথে মানুষের যোগযোগ স্থাপন সম্ভব হয়।

৭) কর্ণাটক
ঐতিহ্য ~ মদে স্নানা খুবই দুঃখজনক এই ঐতিহ্য যেখানে মনে করা হয় বড়লোকের ফেলে দেওয়া খাবারের উপর গরীব মানুষ গড়াগড়ি করলে গরীব মনুষের সুখ স্বচ্ছলতায় পরিপূর্ণ হবে জীবন।
________________________________________________________________________________
৮) তামিলনাড়ু
ঐতিহ্য ~ থিমিথি যেখানে জ্বলন্ত কয়লার উপর দিয়ে হাঁটতে হয় তাও আবার ধীর গতিতে !! এই পরম্পরাটি দ্রৌপদী পান্ডবদের স্ত্রীর নামে স্মরণ করে করা হয়। মনে করা হয় এর ফলে দ্রৌপদীর আশীর্বাদ পাওয়া যায় !!!

৯) অন্ধ্র প্রদেশ
ঐতিহ্য ~ বাণী ফেস্টিভ্যাল ভক্তরা একজন অপরজনের মাথায় লাঠি দিয়ে আঘাত করেন। প্রতিবছর দশেরা উৎসবে দেভারাগাট্টু মন্দিরে এই উৎসব পালন হয়। এই উৎসবটি ভগবান শিব এর অশুর বধের স্মৃতিকে রোমন্থন করার উদ্দেশ্যে করা হয়।

পিএনএস/কামাল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন