চীনে ছিল এমন ডাইনোসর!

  


পিএনএস ডেস্ক: কোটি কোটি বছর আগেই বিলুপ্ত হয়ে গেছে প্রাগৈতিহাসিক প্রাণী, ডাইনোসর। বিশেষজ্ঞদের গবেষণা অনুযায়ী, আকারে প্রকাণ্ড হওয়ার কারণেই ধীরে ধীরে বিলুপ্তি ঘটেছে এই প্রজাতির। শুধু অবশিষ্ট হিসেবে রয়ে গেছে তাদের জীবাশ্ম। সম্প্রতি চীনে এমনই প্রকাণ্ড আকারসম্পন্ন এক প্রাগৈতিহাসিক প্রাণীর জীবাশ্ম পাওয়া গেছে বলে খবরে প্রকাশ।

২০১৪ সালে ১৬১ মিলিয়ন বছর পুরনো একটি মাংসাশী ডাইনোসর বা ভেলোসির্যারপ্টরের দেহাবশেষ পাওয়া গিয়েছিল পূর্ব চীনের বাসিন্দা হেবেই প্রোভিন্সে। চীনের ‘প্যালন্টোলজিকাল মিউজিয়াম অফ লিয়াওনিং’-এর গবেষকরা দীর্ঘদিন যাবৎ এই জীবাশ্মটিকে পরীক্ষা করেছেন। চ্যাড এলিয়াশনের গবেষণা অনুযায়ী, ডাইনোসরটির আকার হাঁসের মতো।

স্ক্যানিং ইলেকট্রন মাইক্রোস্কোপ বা এসইএম দ্বারা পরীক্ষা করার পর প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তারা জানিয়েছেন, প্রাণীটির পিঠে একটি রামধনু রঙের পাখা ছিল। গবেষকরা প্রাণীটির নাম দিয়েছেন চাইহঙ জুজি। এলিয়াশনের বক্তব্য অনুযায়ী, এই প্রাণীটিই পৃথিবীর একমাত্র রামধনু রঙের ডাইনোসর নয়। বিশেষজ্ঞদের মতে, মাইক্রোর্যা প্টার নামক আরো একটি চার-পা বিশিষ্ট ডাইনোসরের প্রমাণ ইতিপূর্বেই পাওয়া গেছে, যার পাখও রামধনু রঙের।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech