মশা তাড়াতে সহজ উপায় - চিত্র-বিচিত্র - Premier News Syndicate Limited (PNS)

মশা তাড়াতে সহজ উপায়

  

পিএনএস ডেস্ক: বর্ষা শুরুর আগেই বেড়েছে মশার উপদ্রব। ঘরে কিংবা বাইরে মশার যন্ত্রণায় এক দণ্ড শান্তিতে থাকার জো নেই যেন। মশা মারতে কামান দাগানোর মতোই নানা উপায় অবলম্বন করতে হচ্ছে। কিন্তু তাতেও মিলছে না মুক্তি।

বরং মশা মারার কয়েলের ধোঁয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে, শ্বাসনালী, ফুসফুস। তাহলে উপায়! উপায় আছে, তাও একেবারে ঘরোয়া। খরচও সামান্যই। আর কোনও ক্ষতিকর প্রভাবও নেই এর। চলুন জেনে নেওয়া যাক মশার উপদ্রোব থেকে রেহাই পাওয়ার ঘরোয়া, কার্যকরী উপায়-
যা লাগবে:
দুই লিটারের একটি প্লাস্টিকের বোতল, আধা গ্লাস (২০০ মিলিলিটার) ফোটানো উষ্ণ পানি, আধা কাপ ব্রাউন সুগার (খোলা চিনি হলে ভালো তবে পরিশোধিত চিনি হলেও চলবে), আধা চামচ ইষ্ট।

যেভাবে বানাবেন:
মশা থেকে মুক্ত থাকতে হলে আপনাকে প্রস্তুত প্রণালি ধাপে ধাপে অনুসরণ করতে হবে। প্রথমে প্লাষ্টিকের বোতলটি ওপর থেকে ৩/৪ ইঞ্চি ছেড়ে কেটে ফেলুন। তারপর নিচের অংশটিতে ব্রাউন সুগার বা খোলা চিনি বা পরিশোধিত চিনি ঢেলে দিন। নাড়ানোর কোনো প্রয়োজন নেই। তারপর এর মধ্যে এক কাপ ফোটানো পানি ঢালুন।

এবার এর মধ্যে আধা চামচ ইষ্ট ছড়িয়ে দিন। এরপর বোতলের ওপরের অংশটিকে উপুড় করে বড় বোতলের ভেতরে বসিয়ে দিন। খেয়াল রাখবেন বোতলের ওপরের অংশের মুখের ঢাকনাটি যেন অবশ্যই খোলা থাকে। কারণ, ওখান থেকেই মশা ভেতরে ঢুকবে। এর পর একটি টেপ দিয়ে বোতলের জোরা অংশটি শক্ত করে লাগিয়ে দিন। ব্যস! হয়ে গেলো মশা মারার ঘরে তৈরি ফাঁদ। এ বার ফাঁদটিকে ঘরের যে কোনো কোনায় রেখে দিন। মশা এবার মরবেই!

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech