মোবাইলে পানি ঢুকলে যা করণীয় - চিত্র-বিচিত্র - Premier News Syndicate Limited (PNS)

মোবাইলে পানি ঢুকলে যা করণীয়

  

পিএনএস ডেস্ক: বর্ষাকালে বৃষ্টি হবেই। সঙ্গে ছাতা থাকুক বা না থাকুক, অনেকসময়ই বৃষ্টির কারণে ভিজে যেতে পারে আমাদের অতি প্রয়োজনীয় স্মার্টফোনটি। আর ফোনে একবার পানি ঢুকলে তা যে কাজ করবে না এটাই স্বাভাবিক। তখন ছুটতে হয় সার্ভিসিংয়ের দোকানে। তবে ঘরে বসে নিজেই ঠিক করে নিতে পারেন স্মার্টফোনটি। কীভাবে? চলুন জেনে নেই-

ফোন ভিজে গেলে শুকনো পরিষ্কার কাপড়ে তা দ্রুত মুছে ফেলুন। যত বেশি পানি লেগে থাকবে তত তাড়াতাড়ি ফোনের অভ্যন্তরীণ অংশ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকবে। বেশিক্ষণ ভেজা থাকলে শর্ট সার্কিট হয়ে নষ্ট হয় ফোন। হারিয়ে যায় সমস্ত ডেটা।

ফোনের ভিতরে পানি ঢুকলে ফোনের ভিতরের নানা অংশ, যেমন ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন। এ বার সেগুলিকে একটি শুকনো কাপড়ে মুছে নিন।

সিম কার্ড বাইরে বের করে নিন। পারলে একটু রোদে রাখুন। তারপর সিম কার্ড ইনসার্ট করুন। ভালো হয়, ২৪ ঘণ্টা ফোনে ব্যাটারি না লাগালে। বরং চালের মধ্যে রেখে দিন ব্যাটারি। চাল ব্যাটারির অতিরিক্ত স্যাঁতসেতে ভাব শুষে নেয়।

ফোন ভিজে গেলে অনেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করে ফোনকে শুকনো রাখার চেষ্টা করেন। ফোন বাঁচাতে চাইলে খবরদার তা করবেন না। হেয়ার ড্রায়ারের গরম হাওয়া ক্ষতি করে মোবাইলের। অনেক সময় গলিয়েও দেয় ভিতরের নানা অংশকে।

যত দ্রুত এই নিয়মগুলো মানতে পারবেন, ততই ফোন ঠিক হওয়ার সম্ভাবনা বাড়বে। তবে এরপরও যদি আপনার ফোন চালু না হয়, তাহলে ফোনটিকে সার্ভিস সেন্টারে নিয়ে যান।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech