দেখুন কিভাবে মদ খেয়ে মাতলামি করছে এই পাখি (ভিডিও)

  15-07-2018 02:10PM

পিএনএস ডেস্ক : প্রায় এক ডজন পাখি মাতাল হয়ে ঘুরে বেড়াচ্ছে সমুদ্র তীরে। ভারসাম্য হারাচ্ছে। বহু পাখি মদ্যপান করে অসুস্থ হয়েছে। মারাও গিয়েছে অনেকে।এমনই সমস্যা নিয়ে জেরবার ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিম উপকূলের মানুষেরা। উদ্ধারকারীরা হিমশিম খাচ্ছেন পরিস্থিতি সামাল দিতে।

পশু চিকিৎসক ডেভিড কুপার স্কাই নিউজকে জানাচ্ছেন, সমুদ্র তীরে ঘুরে বেড়ানো সিগালদের মধ্যে অনেকেই মাতাল হয়ে ঠিক মতো দাঁড়াতেই পারছে না। আমরা কিছু ভিডিও করেছি। তাতে দেখতে পাচ্ছি মানুষেরা মাতাল হয়ে যেমন ভাবে হাঁটাচলা করে, তেমনই এই সিগালগুলি করছে।

এ যেন ঠিক সারারাত মদ্যপান ও পার্টি করে পরের দিনের হ্যাংওভার চলছে। কিন্তু সিগালগুলি মদ পাচ্ছে কোথা থেকে? রয়্যাল সোসাইটি অফ প্রিভেনশন অফ ক্রুয়েল্টি এগেনস্ট অ্যানিম্যালস-এর সূত্র থেকে জানা যাচ্ছে, এই সিগালগুলি সম্ভবত কোনও মদ তৈরির কারখানার বর্জ্যের মধ্যে খাবার খুঁজতে যাচ্ছে। সেখানেই তারা মদের সন্ধান পাচ্ছে।

আরএসপিসিএ-র অফিসার জো ড্যানিয়েল বলছেন, আমরা প্রথমে ভেবেছিলাম পাখিগুলি কোনও ব্যাক্টেরিয়ার দ্বারা আক্রান্ত হচ্ছে। কিন্তু তার পরে দেখলাম বমি করলেই পাখিগুলি সুস্থ হয়ে উঠছে। পাখিদের গা থেকে মদের গন্ধও পাওয়া যাচ্ছে।

ড্যানিয়েল বলছেন, পাখিগুলিকে উদ্ধারের পরে তাদের উদ্ধারকারী ভ্যানের মধ্যে থেকে এখন পানশালার মতো গন্ধ পাওয়া যাচ্ছে। সমারসেটের একটি পশু চিকিৎসা কেন্দ্রে অনেকগুলি সিগালকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে। তাদের মধ্যে অনেক পাখি মারাও গিয়েছে। তবে অনেককেই চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হয়েছে।

স্থানীয় মদ তৈরির কারখানাগুলিকে এখন আবেদন করা হচ্ছে তারা যেন বর্জ্য পদার্থ সাবধানে ফেলে। যাতে সিগালেরা খাবার খুঁজতে গিয়ে আর মদের সন্ধান না পায়।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন