আজব খবর, শিশুর পায়ে কিডনি!

  26-01-2019 08:11PM

পিএনএস ডেস্ক : এমন একটি রোগ যাতে কিডনির অবস্থান পায়ে! এমনই বিরল একটি রোগে ভুগছে ইংল্যান্ডের হামিশ রবিনসন নামের এক ১০ বছরের বালক। জিনগত কোনও সমস্যার কারণেই এই রোগ দেখা দিয়েছে তার বলে মত চিকিৎসকদের।

চিকিৎসকরা আরও জানিয়েছেন, হামিশই হয়তো একমাত্র মানুষ যার দেহে একটি নির্দিষ্ট ক্রোমোজোম নেই। 7p22.1 নামের ক্রোমোজোমের অভাবের ফলে হওয়া এই বিরল রোগটির নাম তাই চিকিৎসকেরা দিয়েছেন ‘হামিশ সিনড্রোম’। এই রোগে শরীরের কোনও গুরুত্বপূর্ণ অঙ্গ সঠিক স্থানে না থেকে অন্য স্থানে থাকতে পারে। হামিশের ক্ষেত্রে তার শরীরে কিডনির অবস্থান দেখা যাচ্ছে ডান দিকের থাইয়ের উপরের দিকে। এই ধরনের ঘটনা আজ অবধি চিকিৎসা ক্ষেত্রে কখনও দেখা যায়নি বলেই জানিয়েছেন হামিশের চিকিৎসকেরা।

জানা যাচ্ছে, যে নির্দিষ্ট সময়ের প্রায় ৬ সপ্তাহ আগেই ভূমিষ্ঠ হন হামিশ। হামিশের ওজন ছিল মাত্র ২ পাউন্ড বা ৯০০ গ্রাম। এছাড়া আমিষের কথা বলতেও সমস্যা হয় বলে জানিয়েছেন তার মা।

তিনি আরও জানিয়েছেন, ১৭ মাস বয়সে হামিশ প্রথম যে শব্দটি উচ্চারণ করেন তা ছিল ‘মাম্মি’। এরপর অন্তত আরও ছয় বছর হামিশের মা’কে অপেক্ষা করতে হয়েছিল তার থেকে অন্য কোনও কথা শোনবার জন্য। কিন্তু শারীরিক সমস্যাও আটকে রাখতে পারেনি হামিশকে। নিয়মিত স্কুলে যায় সে। ভর্তি হয়েছে ক্যারাটে ক্লাসেও। তিনি তো বটেই, হামিশের বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকরাও তাকে নিয়ে যথেষ্ট গর্বিত বলে জানিয়েছেন তিনি।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন