মরা মাছের নদী!

  31-01-2019 06:55PM

পিএনএস ডেস্ক : হাজারো মৃত মাছ ভেসে উঠে এসেছে অষ্ট্রেলিয়ার ডার্লিং নদীতে। মেনিন্দির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকায় ডার্লিং নদীর পানির উপর যেন বিছানো রয়েছে মাছের মৃতদেহের কার্পেট।

গত কয়েক দিন ধরেই অস্ট্রেলিয়ার খরার ফলে হাজারো মাছ মারা গেছে। আরও মৃত্যুর সম্ভাবনা রয়েছে বলেই কর্তৃপক্ষ মঙ্গলবার সতর্ক করেছে। এখানকার মূল খাদ্য সরবরাহ অঞ্চলে কয়েক সপ্তাহ আগেই লক্ষাধিক মাছ মারা যায়।

কম পানি এবং পানি কমে অক্সিজেন মাত্রা এবং সম্ভাব্য বিষাক্ত শ্যাত্তলা খেয়েই মাছগুলো মারা গেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।
নিউ সাউথ ওয়েলসের প্রাথমিক শিল্প বিভাগের ইন্সপেক্টররা এই ঘটনাস্থল পরিদর্শন করেন এবং জানান যে হাজারে হাজারে মাছ ফের মারা গেছে।

"ডার্লিং নদীতে আরও মাছের মৃত্যু প্রত্যাশিতই, কারণ বেশিরভাগ মাছ বেশ চাপের মধ্যে রয়েছে বলেই আমরা পর্যবেক্ষণ করেই বুঝতে পেরেছি” জানিয়েছেন ওই বিভাগের এক কর্তা। ডার্লিং নদী মারে-ডার্লিং নদীর অংশ যা বিভিন্ন রাজ্যের মধ্যে দিয়ে হাজার হাজার কিলোমিটারজুড়ে প্রসারিত।

তাপমাত্রার অস্বাভাবিক বৃদ্ধি এবং বৃষ্টিপাতের পূর্বাভাস না থাকায় আগামী দিনে আরও মাছ মারা যাওয়ার আশঙ্কা রয়েছে বলে কর্মকর্তারা জানান। ফেডারেল সরকার মাছের মৃত্যুর জন্য ভয়াবহ খরাকেই দোষারোপ করেছে, বিশেষজ্ঞরা এবং স্থানীয়রা বলছেন, যে মাছ নদীর দূষণের কারণেই মারা গেছে।

পরিদর্শকরা জানিয়েছেন, দীর্ঘ সময় ধরে তীব্র তাপমাত্রা ক্রমে বাড়ছিল, হঠাৎ তা কমে যাওয়ায় 'পানি দ্রবীভূত অক্সিজেন' কমে যায় বলেই মাছ মারা যাচ্ছে।

নিউ সাউথ ওয়েলসের আঞ্চলিক পানিমন্ত্রী নিয়াল ব্লেয়ার মঙ্গলবার মেনিন্দি সফর করেন। অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলে সাম্প্রতিক সপ্তাহগুলোতে অত্যধিক তাপমাত্রা বৃদ্ধির ফলে দীর্ঘকালীন খরা দেখা দিয়েছে। উত্তর অস্ট্রেলিয়ার বর্ষা দেরি করে আসার ফলে তীব্র দাবদাহ দেখা গেছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন