সুনামির বার্তা বয়ে আনে যে মাছ!

  05-02-2019 08:43AM


পিএনএস ডেস্ক: কয়েক বছর আগে যে ভয়ঙ্কর সুনামি কেড়ে নিয়েছিল জাপানিদের চোখের ঘুম, ফের সেই আতঙ্কই ফিরে এসেছে তাদের মুখে। আর এর মূলে রয়েছে একটি বিরল প্রজাতির মাছ। সম্প্রতি সেই মাছ দেখা গেছে দেশে। জাপানিদের বিশ্বাস ওই মাছ বয়ে আনে ভূমিকম্প ও সুনামির বার্তা।

বিরল প্রজাতির এই মাছের নাম ওয়ারফিশ। শুক্রবার এই মাছটি ধরা পড়ে জাপানোর টোয়ামা এলাকায়। এই নিয়ে এই মৌসুমে প্রায় সাতটি ওয়ারফিশ ধরা পড়ল। সপ্তাহের গোড়ার দিকে টোয়ামা সাগর থেকে ৩.২ মিটারের ওয়ারফিশ ধরা পড়ে। এরপরই ইমিজুতে এক মৎসজীবীর জালে ধরা পড়ে ৪ মিটারের একই মাছ। এতেই আতঙ্ক বাড়ছে জাপানে। কারণ এই মাছ সমুদ্রের ২০০ থেকে এক হাজার মিটার গভীরে থাকে। জাপানি ভাষায় এর নাম ‘রিউগু নো সুকাই’। এর মানে ‘সমুদ্রের ভগবানের অট্টালিকার দূত’। সমুদ্রের তলদেশ থেকে এই মাছ বয়ে আনে ধ্বংসের বার্তা। এমনই কথিত আছে সূর্যের দেশে। আর এর উপর ভিত্তি করেই আতঙ্ক ছড়াচ্ছে জাপানজুড়ে।

তবে বিজ্ঞানীদের মতে এর পিছনে কোনও সত্যতা নেই। তাঁদের মতে, এর পিছনে বৈজ্ঞানিক কোনও ভিত্তি খুঁজে পাওয়া যায়নি। অন্তত এখনও তেমন কিছু আবিষ্কারও হয়নি। কিন্তু সম্ভাবনা যে একেবারেই নেই, তাও জোর দিয়ে বলা সম্ভব নয়। কারণ বিজ্ঞানীরা একশো শতাংশ নিশ্চিত হয়ে বলতে পারছেন না যে, ভূমিকম্প হবে না বা সুনামি আসবে না। তাঁদের মতে, বিশ্বায়নের ফলে অনেক কিছুরই সম্ভাবনা বেড়ে গিয়েছে। তার মধ্যে সুনামি অন্যতম। কিন্তু ওয়ারফিশ এর পূর্বাভাস বয়ে আনছেন কিনা, তার কোনও প্রমাণ তাঁদের হাতে নেই।

ওয়ারফিশের গল্পকথা শুরু হয় ২০১১ সালে। সেবার বিধ্বংসী ভূমিকম্প ও সুনামির ফলে ২০ হাজার মানুষ মারা গিয়েছিল জাপানে। তার আগে অন্তত এক ডজন ওয়ারফিশ জাপানের বিভিন্ন উপকূলে দেখা গিয়েছিল। তাই জাপানিদের বিশ্বাস, এবারও প্রাকৃতিক বিপর্যয়ের সম্ভাবনা রয়েছে। সেই সংকেতই দিচ্ছে ওয়ারফিশ।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন