যে দেশে দুই বিয়ে না করলে যেতে হবে জেলে!

  

পিএনএস ডেস্ক : দেশের সরকার ফতোয়া জারি করেছে, সব পুরুষকে অন্তত দুটি বিয়ে করতে হবে। আর তা না করলে শাস্তিস্বরূপ ভোগ করতে হবে জেল। হতে পারে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডও। এমনকি প্রথম স্ত্রী যদি স্বামীকে দ্বিতীয় বিয়ে করতে বাধা দেন হবে স্ত্রীকেও শাস্তি পেতে হবে।

আফ্রিকার মুসলিম প্রধান ছোট্ট দেশ এরিত্রিয়ায় এমনই আজগুবি আইন পাস করেছে দেশটির সরকার। ধর্মীয় আইনের মাধ্যমেই এই নির্দেশ দেন দেশটির গ্র্যান্ড মুফতি।

মুসলিম দেশগুলোর মধ্যে এরিত্রিয়াতেই প্রথম এই ফতোয়া জারি করা হয়। তাতে বিশেষত, আফ্রিকার দেশগুলির পুরুষেরা এরিত্রিয়ায় পাড়ি জমাতে ব্যাকুল হয়ে উঠেছিল। উদ্দেশ্য একটাই- দুটি বিয়ে করা।

দেশটির সরকারি সূত্র জানায়, ইথিওপিয়ার সঙ্গে দীর্ঘ যুদ্ধের কারণে এরিত্রিয়ার বহু পুরুষের প্রাণহানি হয়েছে। ফলে দেশটিতে পুরুষের সংখ্যা কমে এসেছে। এজন্যই নারীদের স্বার্থে এমন উদ্ভট আইন পাস করে সে দেশের সরকার।

মুসলিম দেশগুলোর মধ্যে এরিত্রিয়াতেই শুধুমাত্র এমন ‘অদ্ভুত’ আইন জারি করা হয়েছে। প্রায় ৬৪ লাখ জনসংখ্যার এই দেশটির একদিকে সুদান আর ইথিওপিয়া, অন্যপাশে জিবুটি, লোহিত সাগর। ১৯৯৩ সালে ইথিওপিয়ার থেকে পৃথক হয়ে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি পায় এরিত্রিয়া।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech