‘মানুষমুখো মাছ’! তোলপাড় সোশাল মিডিয়া

  



পিএনএস ডেস্ক: রূপকথার গল্পে আমরা অসংখ্যবার মানুষরূপী মাছ বা মৎস্যকন্যার কথা শুনেছি। কিন্তু, বাস্তবে এর অস্তিত্ব নেই বললেই চলে।

কিন্তু সবার ধারণাকে ভুল প্রমাণ করে এবার দেখা মিলল মানুষমুখো মাছের। একটি লেকে সেই মাছের ঘুরে বেড়ানোর ভিডিও ইতিমধ্যেই অনলাইন দুনিয়ায় ভাইরাল।

জানা যায়, চিনের দক্ষিণ প্রান্তে অবস্থিত কানমিং শহর সংলগ্ন মিয়াও গ্রামের একটি লেকে মানুষমুখো মাছের দেখা মেলে। সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়া ওই ভিডিও দেখে নেটিজেনরা বলছেন হ্যারি পটারের গল্পে থাকা ভলডেমর্ট চরিত্রটি মাছ রূপে ফিরে এসেছে।

অনেকে আবার বলছেন, এত দিন মানুষখেকো পিরানহা মাছের নাম শুনলেও এই প্রথম মানুষমুখো মাছকে প্রত্যক্ষ করলাম।

চিনের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, কিছুদিন আগে মিয়াও গ্রামে ঘুরতে গিয়েছিলেন এক মহিলা। বিভিন্ন জায়গায় ঘোরাফেরার ফাঁকে একটি লেক দেখতে পেয়ে তার ধারে বিশ্রাম করার জন্য কিছুক্ষণ বসেন। আর তখনই জলের দিকে তাকাতে গিয়ে দেখেন পাড়ের কাছে অদ্ভুত দর্শনের একটি মাছ ঘোরাফেরা করছে।

একটু ভালো করে লক্ষ্য করে তিনি দেখতে পান মাছটির মুখটা পুরো মানুষের মতো। মানুষের মতোই চোখ, কপাল ও নাক রয়েছে। প্রথমে চমকে গেলেও পরে বুদ্ধি খাঁটিয়ে ওই মাছটির ভিডিও তুলে রাখেন তিনি। আর পরে সোশ্যাল মিডিয়াতে তা আপলোড করতেই নিমেষে ভাইরাল হয়ে যায়।

এ প্রসঙ্গে প্রাণী বিশেষজ্ঞরা বলছেন, এতে ভয় পাওয়ার বা অবাক হওয়ার কিছু নেই। পৃথিবীতে এখনো বহু কিছু অজানা রয়ে গিয়েছে।

প্রাথমিকভাবে মনে হচ্ছে এটি কার্প প্রজাতির মাছ। তবে মাছটিকে পরীক্ষা না করলে এ সম্পর্কে বিস্তারিত কিছু বলা সম্ভব নয়।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন