একটি আমের ওজন সোয়া চার কেজি!

  01-05-2021 04:33PM

পিএনএস ডেস্ক: দেশে আমের মৌসুম শুরু হয়েছে। বাজারে আসতে শুরু করেছে লোভনীয় স্বাদের পাকা আম। এ দেশে সাধারণত বড় আকৃতির আমের ওজন গড়পরতায় আধা কেজির মতো হয়ে থাকে। সেখানে সোয়া চার কেজি ওজনের এক আম ফলিয়ে রীতিমতো বিশ্বরেকর্ডে নাম লিখিয়েছেন কলম্বিয়ার দুই কৃষক।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ সম্প্রতি তাদের ওয়েবসাইটে জানিয়েছে, কলম্বিয়ার গুয়াইয়াতা এলাকায় জার্মা অরল্যান্দো নোভোয়া বারেরা এবং রেইনা মারি মারোকির বাগানে ধরেছে ৪ কেজি ২৫০ গ্রাম ওজনের প্রকাণ্ড একটি আম।

এর আগে বিশ্বের সবচেয়ে ভারী আমের বিশ্বরেকর্ড ছিল ফিলিপাইনের। ২০০৯ সালে দেশটিতে ৩ কেজি ৪৩৫ গ্রাম ওজনের একটি বিশাল আম পাওয়া গিয়েছিল। কিন্তু একযুগ পর সেই রেকর্ড ভেঙে দিয়েছেন কলম্বিয়ান কৃষকরা।

অন্য সময়ের মতো এবারও জার্মা ও রেইনার গাছে বেশ আম ধরেছে। কিন্তু একদিন তারা খেয়াল করেন, এর মধ্যে একটি আম অন্যগুলোর তুলনায় অনেক বেশি বড় হয়ে উঠছে।

বিশালাকার আমটির ওজন নিশ্চিত হওয়ার পর তাদের মেয়ে পরামর্শ দেন, এই ধরনের কোনো রেকর্ড রয়েছে কি না তা খুঁজে দেখতে। পরে দেখা যায়, তাদের গাছে যেটি ধরেছে, আসলেই সেটি বিশ্বের সবচেয়ে ভারী আম।

রেকর্ডবুকে স্বীকৃতির জন্য গিনেস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে জার্মা পরিবার। আনুষ্ঠানিকভাবে এর স্বীকৃতি মেলার পর আমটি সবাই মিলে মজা করে খেয়েছেন তারা।

জার্মা বলেছেন, কলম্বিয়ার মানুষজন অত্যন্ত বিনয়ী ও পরিশ্রমী- বিশ্বকে এটি দেখানোই তাদের লক্ষ্য। সেখানকার অধিবাসীরা জমি গভীর ভালোবাসা দিয়ে চাষ করেন এবং চমৎকার ফল ফলান।

আমের বিশ্বরেকর্ড গড়ার বিষয়ে এ কৃষক বলেন, এটি মহামারির সময়ে মানুষের কাছে আশা ও আনন্দের বার্তা দেয়। অসাধারণ এই অর্জনটি তিনি গুয়াইয়াতাবাসী এবং উত্তরাধিকার সূত্রে পাওয়া প্রকৃতির প্রতি ভালোবাসার উদ্দেশে উৎসর্গ করেছেন।

সূত্র: এনডিটিভি

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন