প্রবাসী বিয়ে: নতুন আইন সৌদির

  

পিএনএস, ডেস্ক: বাংলাদেশি হোক আর ভারতীয় হোক- কোনো প্রবাসীকে এখন থেকে বিয়ে করতে হলে সৌদিদের নতুন নিয়ম মানতে হবে। সৌদি পুরুষ বা নারী- উভয়ের বেলায় এই আইন বলবৎ থাকবে।
সৌদি আরবের সংবাদ মাধ্যম আরর নিউজের খবরে এ তথ্য জানানো হয়েছে।
নতুন আইনে বলা হয়েছে, প্রবাসী নারীকে বিয়ে করার ক্ষেত্রে সৌদি কোনো ব্যক্তির আয় অন্তত ৩ হাজার রিয়েল হতে হবে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৬০ হাজার টাকা। তার বয়স থাকতে হবে ৪০ থেকে ৬৫ বয়সের মধ্যে।
এক্ষেত্রে প্রবাসী নারীর বয়স হতে হবে কমপক্ষে ২৫ বছর। তবে কোনোভাবেই পুরুষ ও নারীর মধ্যকার বয়সের পার্থক্য ৩০ এর বেশি হওয়া যাবে না।
প্রবাসী নারী বা পুরুষের সঙ্গে যারা আগেই সম্পর্ক গড়েছেন তাদের নতুন বিয়ে করার ক্ষেত্রে বিবাহ বিচ্ছেদের তারিখের পর অন্তত ২ বছর অতিবাহিত হতে হবে। তবে সেক্ষেত্রে তার আগের স্ত্রী সন্তান জন্মদানে অক্ষম বা পরিবারের দায়িত্ব পালনে অক্ষম- এ ধরনের সত্যতার প্রমাণ স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানাতে হবে। নতুন আইন অনুযায়ী, ওই বিদেশি নারীকে সৌদি আরব নাগরিকত্ব দিতে বাধ্য থাকবে না।
একইভাবে কোনো সৌদি নারী প্রবাসী কাউকে বিয়ে করতে চাইলে তাকেও কিছু নির্দেশনা মানতে হবে। নতুন আইন অনুযায়ী, ওই সৌদি নারীর বয়স ৩০ থেকে ৫৫ বয়সের মধ্যে হতে হবে। দুইজনের বয়সের পার্থক্য কোনোভাবেই ১০ এর বেশি হবে না।
এক্ষেত্রে প্রবাসী নারী বা পুরুষ তাদের নিজ দেশ বা সৌদিতে কোনো ধরনের অপরাধের সঙ্গে জড়িত কি না তা খতিয়ে দেখা হবে। বিয়ের আগে চিকিৎসাপত্রও জমা দিতে হবে। সৌদি আসার জন্য কালো তালিকাভুক্ত- এমন ব্যক্তি এ অনুমতি পাবে না।
প্রবাসী পুরুষের বেলায় তার মাসিক আয় ৫ হাজার রিয়েল বা ১ লাখ টাকা হতে হবে। থাকতে হবে আবাসন ব্যবস্থা। বৈধ ইকামা, নিজ দেশের নাগরিকত্ব, বৈধ পাসপোর্ট এবং রেসিডেন্সি পারমিট থাকতে হবে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech