কচ্ছপ গতিতে চলছে পরিসংখ্যান বিভাগের ১০ প্রকল্প

  18-10-2016 10:49PM

পিএনএস: পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ কর্তৃক ২০১৪ সাল থেকে এ পর্যন্ত ১০টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। কিন্তু এসব প্রকল্প যথাযথভাবে বাস্তবায়ন হচ্ছে না। এনিয়ে ক্ষোভ প্রকাশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে মাঠ পর্যায় থেকে সঠিক ও সুষ্ঠুভাবে তথ্য উপাত্ত সহকারে ডাটা সংগ্রহের জন্য তদারিক বাড়ানোর সুপারিশ করা হয়েছে।
মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ ক্ষোভ প্রকাশ করা হয়। কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে হওয়া এ বৈঠকে কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম), মুহিবুর রহমান মানিক, মো. আব্দুল হাই, মো. তাজুল ইসলাম ও সামশুল হক চৌধুরী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কমিটির বৈঠকে উত্থাপিত প্রতিবেদনে বলা হয়েছে, ওই ১০টি প্রকল্পের ২০১৬-২০১৭ অর্থ বছরে এডিপিতে মোট ২৮৭ কোটি ২৭ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে জিওবি ৬৫ কোটি ৯৩ লাখ টাকা ও প্রকল্প সাহায্য ২২১ কোটি ৩৪ লাখ টাকা। প্রকল্পগুলো বর্তমানে চলমান রয়েছে।
পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কে এম মোজাম্মেল হক স্বাক্ষরিত প্রতিবেদনে আরো জানানো হয়, ২০২৩ সাল নাগাদ আন্তর্জাতিক মান সম্পন্ন, দক্ষ ও পেশাদারী একটি জাতীয় পরিসংখ্যান ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে মন্ত্রিপরিষদ সভায় জাতীয় পরিসংখ্যান উন্নয়ন কৌশলপত্র অনুমোদন করা হয়েছে।
কমিটি সূত্র জানায়, প্রকল্পগুলো নির্ধারিত সময়ে শেষ হবে বলে দাবি করা হলেও অনেক প্রকল্পের বাস্তবায়ন কাজ ধীর গতিতে চলছে। এমনকি কোন কোন প্রকল্পের মেয়াদ শেষ পর্যায়ে থাকলেও অর্ধেক কাজ বাকী রয়েছে। ২০১৩ সালের জুলাই মাসে শুরু হওয়া ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ প্রকল্পের কাজ ২০১৭ সালের ডিসেম্বরে শেষ হওয়ার কথা। কিন্তু গত তিন বছরে মাত্র ২৫ ভাগ অগ্রগতি হয়েছে। এই প্রকল্পে মোট বরাদ্দ ৩২৮ কোটি ৭৭ লাখ টাকা। আগামী ডিসেম্বর পর্যন্ত মেয়াদ থাকলেও ডিজিটালাইজেশন অব বিবিএস পাবলিকেশনস এন্ড অনলাইন সেকেন্ডারি ডাটা কালেকশন প্রকল্পের অগ্রগতি মাত্র ১৮ ভাগ। স্ট্রেনদেনিং এগ্রিকালচার মার্কেট ইনফরমেশন সিস্টেম ইন বাংলাদেশ প্রকল্প আগামী জুনে শেষ হওয়ার কথা রয়েছে। অথচ এই প্রকল্পের মাত্র ৬৭ ভাগ অগ্রগতি হয়েছে।
সূত্র আরো জানায়, বৈঠকে প্রকল্প বাস্তবায়নে ধীরগতির পাশাপাশি নানা অনিয়মের কথাও তুলে ধরেন কমিটির সদস্যরা। এমনকি প্রকল্প প্রণয়নের ক্ষেত্রে নানা ভুল-ত্রুটির কথাও আলোচনায় উঠে আসে। আলোচনা শেষে প্রকল্প বাস্তবায়নের গতি বাড়ানোর পাশাপাশি মাঠ পর্যায়ে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের যে সকল কর্মকর্তা কর্মরত আছেন তাদেরকে আরো বেশি দক্ষ করে গড়ে তোলার সুপারিশ করা হয়।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন