রামপাল বিদ্যুত কেন্দ্রের স্থান পরিবর্তন করতে ইউনেস্কোর আহ্বান

  


পিএনএস ডেস্ক: রামপাল বিদ্যুত কেন্দ্রের স্থান পরিবর্তন করতে আহ্বান জানিয়েছে ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টার এবং আইইউসিএন (ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনসারভ্যাশন অফ ন্যাচার)।

প্রতিষ্ঠানটি থেকে বলা হয়, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ এলাকা সুন্দরবন ও সুন্দরবনের জীববৈচিত্রের প্রতি ‘হুমকিস্বরূপ’। বিশ্বের সর্ববৃহৎ এই ম্যানগ্রোভ বন ১৯৯৭ সালে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভূক্ত হয়।

রামপাল বিদ্যুত কেন্দ্র নির্মানের ফলে এই এলাকার সুরক্ষার বিষয়টি মূল্যায়নে একটি পর্যবেক্ষণ চালায় ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টার এবং আইইউসিএন । চলতি সপ্তাহে এই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়। যেখানে বিদ্যুত কেন্দ্রটি সরিয়ে নিতে বলা হয়।

প্রতিবেদনে বলা হয়, রামপাল বিদ্যুত কেন্দ্র, ১৩২০ মেগাওয়াট সুপার থার্মাল পাওয়ার প্ল্যান্টটি বিশ্ব ঐতিহ্য এলাকা থেকে মাত্র ৬৫ কিলোমিটার দূরে অবস্থিত, যা বনটির জন্য একটি চরম ঝুঁকিস্বরূপ। এরজন্য রামপাল বিদ্যুত কেন্দ্র প্রকল্প বাতিল করে কোন উপযোগী স্থানে তা স্থানান্তরের আহ্বান জানানো হয়।

আগামী ১ ডিসেম্বরের মধ্যে ইউনেস্কোর কাছে এ সংক্রান্ত একটি প্রতিবেদন দিতে বলা হয়েছে, যা World Heritage Committee এর আগামী সেশনে আলোচিত হবে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech