নরসিংদীতে ২ টি কারখানাকে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের

  

পিএনএস, নরসিংদী: পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে গত ১৮ অক্টোবর মঙ্গলবার পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট), ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার ঢাকা ও নরসিংদী জেলায় অবস্থিত মোট ০২ (দুই) টি কারখানাকে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর তরল বর্জ্য অপরিশোধিত অবস্থায় সরাসরি পরিবেশে নির্গমন করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধনের দায়ে মোট ৫২ লক্ষ ৭২ হাজার টাকা ক্ষতিপূরণ ধার্য করেন।
উল্লেখ্য, ইতোপূর্বে নিয়মিত মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে এনফোর্সমেন্ট উইং কারখানাগুলো সরেজমিন পরিদর্শন করেন। পরিদর্শনকালে তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) ব্যতীত কারখানা পরিচালনার মাধ্যমে তরল বর্জ্য সরাসরি পরিবেশে নির্গমন করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করতে দেখা যায়।
এছাড়া ইটিপি বন্ধ রেখে কারখানা সৃষ্ট তরল বর্জ্য বাইপাস ড্রেনের মাধ্যমে পার্শ¦বর্তী খালে নির্গমন করে কারখানা পরিচালনা করতে দেখা যায়। পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করায় ক্ষতিপূরণ ধার্যকৃত প্রতিষ্ঠানগুলোকে পরিবেশ দূষণের জন্য নোটিশের মাধ্যমে পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের এনফোর্সমেন্ট উইং-এ তলব করে শুনানী গ্রহণ করা হয়। শুনানী অন্তে নরসিংদীর শাহী ডাইং এন্ড ফিনিশিং মিলস-কে ৫০ লক্ষ ৬৩ হাজার এবং ঢাকার মিরপুরের একতা থ্রেড ইন্ডাঃ লিঃ-কে ২ লক্ষ ৯ হাজার টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়।
কারখানাগুলোকে ক্ষতিপূরণ আরোপের পাশাপাশি অতিস্বত্তর ইটিপি নির্মাণপূর্বক উপযুক্ত পরিবেশবান্ধব স্থানে স্থানান্তর এবং প্রযোজ্য ক্ষেত্রে বাইপাস অপসারণ করে ইটিপি কার্যকরভাবে চালু রেখে সৃষ্ট তরল বর্জ্যরে মানমাত্রা পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ অনুযায়ী নির্ধারিত মানমাত্রার মধ্যে রেখে পরিচালনার জন্য নির্দেশ প্রদান করা হয়।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech