হিলিতে অতিরিক্ত ১৫১ টন চাল জব্দ, ২ কর্তাকে বদলি

  

পিএনএস: রাজস্ব ফাঁকির মাধ্যমে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ঘোষণার অতিরিক্ত চাল আমদানি করার অভিযোগে ১৫১ মেট্রিকটন চাল জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

এ ঘটনায় কাস্টমসের দুই সুপারিনটেনডেন্ট (রাজস্ব কর্মকর্তা) মো. আলাউদ্দিন ও সুবাশ চন্দ্র কুণ্ডুকে তাৎক্ষণিক বদলি (স্ট্যান্ড রিলিজ) করা হয়েছে।

একটি ব্যবসায়ী চক্র দীর্ঘদিন ধরে সরকারের লাখ লাখ টাকার রাজস্ব ফাঁকি দিয়ে এভাবে ঘোষণার অতিরিক্ত চাল আমদানি করে আসছিল।

জয়পুরহাট ২০ বর্ডার গার্ড ব্যাটালিয়ন কার্যালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, হিলি স্থলবন্দরের কয়েকজন অসাধু আমদানিকারক বেশ কয়েক মাস ধরে ভারত থেকে ঘোষণার অতিরিক্ত চাল আমদানি করে আসছিল। এতে সরকার বিপুল রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছিল। কিছুদিন আগে বিষয়টি জানতে পেরে বিজিবির ২০ ব্যাটালিয়নের দায়িত্বপ্রাপ্ত অধিনায়ক মেজর হাসিব অনুসন্ধান শুরু করেন।

গতকাল মঙ্গলবার সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে হিলি বন্দর দিয়ে ভারত থেকে আমদানি হয়ে আসা চালবোঝাই ভারতীয় আটটি ট্রাক আটক করে বিজিবি। বিকেল ৪টার দিকে বন্দরের চারমাথা এলাকা থেকে চাল বোঝাই ট্রাকগুলো আটক করে বন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্টে নেওয়া হয়। সেখানে কাস্টমস কর্তৃপক্ষকে আটকের বিষয়টি জানিয়ে আটক করা ভারতীয় আটটি ট্রাকের চালের পরিমাপ (ওজন) করার জন্য বলেন বিজিবির কর্মকর্তারা। এ সময় কাস্টমসের দুই সুপারিনটেনডেন্ট পরে পরিমাপ করা হবে বলে টালবাহানা করতে থাকেন। একপর্যায়ে আজ বুধবার আটক করা চালের পরিমাপ করা হলে ঘোষণার অতিরিক্ত ১৫১ টন চাল বেশি পাওয়া যায়।

কাস্টমস কার্যালয় সূত্রে জানা যায়, ঢাকার মজুমদার এন্টারপ্রাইজ ও বগুড়ার সূচি এন্টারপ্রাইজ নামের দুটি প্রতিষ্ঠানের দুজন আমদানিকারক ভারত থেকে আটটি ট্রাকে ১৩০ দশমিক ২৮৮ টন চাল আমদানি করার ঘোষণাপত্র জমা দেন কাস্টমস কার্যালয়ে। এর মধ্যে ছয়টি ট্রাকের চাল মজুমদার এন্টারপ্রাইজের ও দুটি ট্রাকের চাল সূচি এন্টারপ্রাইজের।

এ বিষয়ে হিলি শুল্ক স্টেশনের সহকারী কমিশনার মো. ফখরুল আমিন চৌধুরী জানান, মিথ্যা ঘোষণা দিয়ে অতিরিক্ত চাল আমদানি করায় এই দুই আমদানিকারক সরকারের ১৩ লাখ ২৮ হাজার ৮০০ টাকার রাজস্ব ফাঁকি দিয়েছে। এ ব্যাপারে আটক করা চালের ওপর রাজস্ব আদায়ের পাশাপাশি কাস্টমস আইনে দুই আমদানিকারকের কাছ থেকে জরিমানা আদায় করা হবে। এ ঘটনায় কাস্টমসের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ শুল্ক স্টেশনের দুই সুপারিনটেনডেন্টকে (রাজস্ব কর্মকর্তা) তাৎক্ষণিক বদলি করেছে বলেও জানান এই কর্মকর্তা।

এদিকে হিলি স্থলবন্দরের কয়েকজন আমদানিকারক নাম প্রকাশ না করার শর্তে জানান, ভারত থেকে আমদানির নামে অতিরিক্ত চাল আনার ক্ষেত্রে সরকারের রাজস্ব ফাঁকি ধামাচাপা দিতে ক্ষমতাসীন দলের এক নেতা আমদানি করা ভারতীয় চালবোঝাই ট্রাক থেকে বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীকে ম্যানেজ করার নামে সাত হাজার টাকা করে তুলতেন। বিষয়টি বিজিবি কর্মকর্তারা জানতে পেরে এই অভিযান পরিচালনা করেন।



পিএনএস/বাকিবিল্লাহ্

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech