গুলশান হত্যাকাণ্ডসহ ১৮টি ঘটনায় নব্য জেএমবি জড়িত: র‌্যাব

  21-10-2016 02:17PM

পিএনএস ডেস্ক: র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়নের (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ বলেছেন, আশুলিয়ায় র‌্যাবের অভিযানে পাঁচতলা থেকে লাফিয়ে পড়ে নিহত আব্দুর রহমানের প্রকৃত নাম সারোয়ার জাহান। সে নব্য জেএমবির প্রধান। তার সাংগঠনিক নাম শাইখ আবু ইব্রাহিম আল হানিফ।

তিনি আরও জানান, রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলা ও ইতালিয় নাগরিক সিজার তাবেলা হত্যাসহ ১৮টি নাশকতার ঘটনায় নব্য জেএমবি জড়িত।

আজ শুক্রবার রাজধানীর কাওরান বাজারে র‌্যাবের নতুন মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

বেনজীর আহমেদ বলেন, ঢাকার আশুলিয়ার বাইপাইলের জেএমবির জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযানে পাঁচতলা থেকে লাফিয়ে পড়ে নিহত আব্দুর রহমানের প্রকৃত পরিচয় জানার চেষ্টা করা হয়। ওই আস্তানা থেকে উদ্ধার হওয়া আব্দুর রহমানের ন্যাশনাল আইডি কার্ড ও পাসপোর্ট পাওয়া যায়। সেই সূত্র ধরে অনুসন্ধান চালানো হয়।

র্যাব প্রধান বলেন, এক পর্যায়ে তার পরিচয় নিশ্চিত হওয়া যায়। তার প্রকৃত নাম সারোয়ার জাহান। বাড়ি চাপাইনবাবগঞ্জের ভোলাহাটে। তার বাবার নাম আব্দুল মান্নান। মায়ের নাম সালেহা খাতুন। সে প্রথম স্ত্রীকে তালাক দিয়ে দ্বিতীয় বিয়ে করে। তার তিন সন্তান। প্রথম পক্ষের দুটি ও দ্বিতীয়পক্ষে একটি সন্তান রয়েছে।

র‌্যাব প্রধান বলেন, ১৯৯৮ সালে সারোয়ার বাড়ি ছেড়ে নাচোলে একটি কওমি মাদ্রাসায় ভর্তি হয়। এরপর থেকে সে জঙ্গি কার্যক্রমে জড়িয়ে পড়ে। ২০০৩ সালে চাপাইনবাবগঞ্জে বাংলা ভাইয়ের নেতৃত্বে একদল জঙ্গি পুলিশের ওপর হামলা চালিয়ে তিন অস্ত্র লুট করে। পরে এ ঘটনা মামলা হলে পুলিশ ৩৩ জনকে গ্রেফতার করে। এর মধ্যে সারোয়ার জাহান ছিল। সে ওই মামলার ৭ নং আসামি।

এর আগে বৃহস্পতিবার রাতে সারোয়ার জাহানের দুই সহযোগী নাসির আহমেদ নয়ন ও হাসিবুল হাসানকে ২৭ লাখ ৭০ হাজার টাকাসহ আটক করে র‌্যাব।

প্রসঙ্গত, গত ৮ অক্টোবর আশুলিয়ার বাইপাইলের নব্য জেএমবির একটি জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযানে পাঁচতলা থেকে লাফিয়ে পড়ে আবদুর রহমান। গুরুতর আহত অবস্থায় তাকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে রাত ৮টার দিকে চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়। এ সময় ওই আস্তানা থেকে ৩০ লাখ টাকা, অস্ত্র ও গোলাবারুদ পাওয়া যায়।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন