প্রতিবছর সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে ২ হাজার মানুষ

  22-10-2016 10:51AM


পিএনএস ডেস্ক: চালকদের লাইসেন্স পাওয়ার প্রক্রিয়ায় ক্রুটি থাকায় দেশে সড়ক দুর্ঘটনার মাত্রা ও মৃত্যুর সংখ্যা কমছে না বলে মত বিশেষজ্ঞদের। সারাদেশে সড়ক দুর্ঘটনায় এখনো প্রতিবছর প্রাণ দিতে হয় প্রায় ২ হাজার মানুষকে।

রোড সাইন, রাস্তার প্রতীক বা ভাষা। যে ভাষার মাধ্যমে একজন চালককে নির্দেশনা দেয়া হয় পথের পরবর্তী পদক্ষেপ বা পরিস্থিতি সম্পর্কে। এসব প্রতীক মূলত ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে শেখানো হয়ে থাকে। কিন্তু দেশের অধিকাংশ চালকই অজ্ঞ রাস্তায় থাকা এসব প্রতীকের বিষয়ে। বিশেষজ্ঞরা বলছেন, এটাই সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ।

এমন পরিস্থিতিতে প্রশ্ন ওঠে ড্রাইভিং লাইসেন্স প্রদানকারী সংস্থা বিআরটিএর দক্ষতা নিয়ে। তবে সংস্থাটির সচিব বলছেন, লাইসেন্স প্রদানের ক্ষেত্রে প্রধান ভূমিকা ড্রাইভিং টেস্ট বোর্ডের।

বিশেষজ্ঞরা বলছেন, সড়ক নিরাপত্তার ক্ষেত্রে সুশাসন জায়গায় এখনো অনেকখানি পিছিয়ে আছে বাংলাদেশ, যার ফলশ্রুতিতে প্রতি বছর এখনও প্রায় দুই হাজার মানুষকে প্রাণ দিতে হয় সড়ক দুর্ঘটনায়। তাই তারা বলছেন, ট্রাফিক আইন প্রয়োগের দুর্বলতা দূর করার পাশাপাশি চালকদের সঠিক প্রশিক্ষণের বিষয়টি নিশ্চিত করা গেলে সড়ক দুর্ঘটনা রোধে আরও এক ধাপ এগিয়ে যাবে বাংলাদেশ।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন