মেশিনে যেভাবে কম দেওয়া হয় টাকা

  24-10-2016 08:39PM

পিএনএস: কোন প্রতিষ্ঠান থেকে টাকা তুলে বাড়িতে এসে গুণে দেখলেন প্রতি বান্ডিলে একটি নোট কম। কিন্তু যেখান থেকে টাকা তুলেছেন সেখানকার কর্মকর্তা আপনার সামনেই মেশিনে উল্টে-পাল্টে একাধিকবার গুনে দিয়েছেন। মেশিন তো ভুল করার কথা না! ভৌতিক কাণ্ড! প্রশ্ন জাগতেই পারে কীভাবে হলো এটা। একটি ভিডিও দেখলেই পেয়ে যাবেন তার সমাধান।
সাধারণত বেশি পরিমান টাকা তোলার ক্ষেত্রে এমন সমস্যা হতে পারে। প্রতি বাণ্ডিল থেকে দুইটি নোট বের করে একটি পকেটে রেখে অন্যটি দুই ভাজ করে বাণ্ডিলের মধ্যে ঢুকিয়ে দেওয়া হয়। ফলে মেশিনে টাকার অংক ঠিকই থাকে, কিন্তু বাস্তবে একটি নোট কমে যায়। এভাবে কেউ এককোটি টাকা তুললে সেখানে কমে যেতে পারে একলাখ টাকা পর্যন্ত। এমনকি অনেক বেশি টাকা তুললে যখন গণনার সময় থাকে না তখন এই কমে যাওয়ার পরিমান বেড়েও যেতে পারে। অর্থাৎ, দুইটা নোট বের করার পরিবর্তে যদি চারটা নোট বের করা হয়, তাহলে টাকা কমে যাওয়ার পরিমানটা হবে দ্বিগুণ।
উল্টোদিকে টাকা জমা নেওয়ার ক্ষেত্রে এমন ঝামেলায় পড়তে পারে কোন প্রতিষ্ঠানও। তারাও হয়ত মেশিনে গুনে নিয়ে গ্রাহককে স্লিপ ধরিয়ে দিচ্ছেন। পরে হিসেব মেলাতে গিয়ে লাগছে খটকা। কোন প্রতারক অনেক টাকা জমা দেওয়ার ক্ষেত্রে একই পন্থা অবলম্বন করতে পারে। তবে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের কর্মীরা নিজের নিরাপত্তার স্বার্থেই সাধারণত টাকা হাতে গুণে জমা নিয়ে থাকেন। অনেক বেশি বা বিশ্বস্থ গ্রাহকের টাকা হলে মেশিনকেই ভরসা করেন। তবে আপনি... টাকা গুণে নিচ্ছেন তো...

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন