বাংলাদেশ ও আমেরিকার যৌথ নৌ-মহড়া চলছে

  26-10-2016 12:11PM

পিএনএস ডেস্ক: বাংলাদেশ ও আমেরিকার নৌবাহিনীর পাঁচ দিনব্যাপী যৌথ মহড়া চলছে। ‘এক্সারসাইজ কো-অপারেশন এফ্লট রেডিনেস এন্ড ট্রেনিং’ নামে এই মহড়া শুরু হয়েছে। মঙ্গলবার চট্টগ্রাম নৌঘাঁটির স্কুল অফ মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিস (এসএমডব্লিউটি)-এ মহড়ার উদ্ধোধন হয়। মহড়া চলবে আগামী ২৯ অক্টোবর পর্যন্ত।

বাংলাদেশ আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) সূত্রে জানা যায়, বাংলাদেশ নৌবাহিনী ষষ্ঠবারের মতো আমেরিকা নৌবাহিনীর সঙ্গে এই যৌথ মহড়ায় অংশ নিচ্ছে। এটি যুগোপযোগী ও আধুনিক নৌ-প্রশিক্ষণের একটি মহড়া।

বাংলাদেশের কম্যান্ডার বিএন ফ্লিট কমডোর শেখ আরিফ মাহমুদ প্রধান অতিথি হিসাবে এ মহড়ার উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন মার্কিন আমেরিকা নৌবাহিনীর ডেস্ট্রয়ার স্কোয়াড্রন-৭ এর কমান্ডার ক্যাপ্টেন এইচ বি লি।

অনুষ্ঠানে আরো ছিলেন চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ড্যার, আমেরিকা নৌবাহিনীর কর্মকর্তা ও উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা। আমেরিকা নৌবাহিনীর সিটিএফ-৭৩, সিডিএস-৭, ইওডিএমইউ-৫, সি-৭এফসহ মার্কিন দূতাবাসের প্যাকম টিমের কর্মকর্তারাও এই মহড়ায় অংশ নেন।

উল্লেখ্য, পোতাশ্রয়ে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক এই মহড়ায় আইইডি (ইমপ্রোভাইজ এক্সক্লুসিভ ডিভাইস) ফান্ডামেন্টালস, ইওডি (এক্সপোসিভ ওর্ডনেন্স ডিসপোজাল) টুলস, বোট মেইনটেন্যান্স, কমব্যাট লাইফ সেভিং এন্ড মিশন প্ল্যানিং ইত্যাদি বিষয়ের উপর তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন