আগামীকাল মংলা-ঘাষিয়াখালী চ্যানেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

  26-10-2016 12:29PM


পিএনএস: পণ্যবাহী নৌযান চলাচলের জন্য আনুষ্ঠানিকভাবে উম্মুক্ত করা হচ্ছে মংলা-ঘাষিয়াখালী আন্তর্জাতিক নৌরুট। আগামীকাল বৃহস্পতিবার (২৭ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে চ্যানেলটি উদ্বোধন করবেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে চ্যানেলের উদ্বোধন করবেন তিনি।

বিআইডব্লিউটিএ’র অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ড্রেজিং) ফরহাদুজ্জামান জানান, সুন্দরবনের অভ্যন্তরের বিকল্প নৌ পথ মংলা-ঘাষিয়াখালী চ্যানেলের প্রয়োজনীয়তা ও গুরুত্ব বিবেচনায় নিয়ে সরকার ২০১৪ সালের ১৫ জুন মৃত প্রায় এই চ্যানেলটি সচলের জন্য খননকাজ শুরু করে। প্রায় ৩৫০ কোটি টাকা ব্যয়ে এ পর্যন্ত চ্যানেল হতে প্রায় এক কোটি ৮২ লাখ কিউবিক ঘনমিটার পলি মাটি এরই মধ্যে অপসারণ করা হয়েছে।

এছাড়া বিআইডব্লিউটিএ ও পানি উন্নয়ন বোর্ডের যৌথভাবে চিহ্নিত চ্যানেল সংলগ্ন ৮৩টি শাখা নদী ও শাখা খালের বাঁধ অপসারণ ও অবৈধ দখলমুক্ত করা হয়েছে। এতে নদীতে পানির প্রবাহ বাড়তে থাকায় পরীক্ষামূলকভাবে গত বছর জুনে পণ্যবাহী নৌযান চলাচল শুরু করে। পুরোপুরি খনন কাজ শেষ হওয়ায় নৌযান চলাচলের জন্য খুলে দেওয়া হচ্ছে চ্যানেলটি।

বিআইডব্লিউটি’র খুলনা বিভাগের উপ-পরিচালক আশরাফ হোসেন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে আনুষ্ঠানিকভাবে মংলা ঘষিয়াখালী চ্যানেল পন্যবাহী নৌযান চলাচলের জন্য উম্মুক্ত করবেন। এ লক্ষ্যে ৩১ কিলোমিটার দীর্ঘ চ্যানেলের খনন কাজসহ সার্বিক অবস্থা খতিয়ে দেখছেন তারা। আর ইতিমধ্যে মার্কিং বয়া স্থাপনসহ সব প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন