মনে পড়ে মাটির মানুষ গিয়াস কামাল চৌধুরীকে

  26-10-2016 03:57PM

পিএনএস (মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রধান) : বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি ভয়েস অব আমেরিকা খ্যাত সাংবাদিক গিয়াস কামাল চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকী ২৬ অক্টোবর (বুধবার)।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে এই বরণ্যে সাংবাদিক নেতার স্মরণে আলোচনা সভার আয়োজন করেছে। ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে অফিসে স্মরণ সভায় দেশবরেণ্য সাংবাদিক নেতারা এবং গিয়াস কামাল চৌধুরীর সহকর্মীরা আলোচনা করেন।

আলোচকরা আজকের প্রেক্ষাপটে গিয়াস কামাল চৌধুরীর অভাব অনুভব করেন দারুণভাবে। তারা বলেন, মানবসেবার মধ্য দিয়ে তিনি নিজেকে যেখানে নিয়ে গেছেন, তাতে সাংবাদিকতা নতুন মাত্রা পেয়েছে। আর তিনি পৌঁছে যান অনেক উঁচুতে। কালক্রমে হয়ে যান প্রতিষ্ঠান।মাটির মানুষ হিসেবে তিনি অসাধারণ।

দেশের নানা সমস্যা ও সংকটের সময় মানুষ মুখিয়ে থাকতেন কখন ভয়েস অব আমেরিকায় গিয়াস কামাল চৌধুরীর কন্ঠ শোনা যাবে।তাদের মনের কথা কাঙ্ক্ষিত মুখ থেকে শুনতে পারবেন। সেটা শুনে তারা আশ্বস্ত হতেন। মনে স্বস্তি পেতেন। এভাবে তিনি মানুষের মনের মণিকোঠায় স্থান করে নেন।

সকালবেলা তার বাসার সামনে অনেকে ভিড় করতেন। যিনি আগে তার হাত ধরতে পারতেন তিনি সেদিন নিজের সমস্যা সমাধানে অনেকটা সক্ষম হতেন। অজানা-অচেনা সে লোকটির কাজে নিজেকে উজাড় করে দিতেন। দলমত-জাতপাত কোনো ভেধাবেধ ছিল না, কাজটা করে দেয়ার আন্তরিকতা ছিল সবকিছুর ঊর্ধ্বে।

তিনি সমাজের পিছিয়ে পড়া এবং বঞ্চিতদের নিয়ে ভাবতেন। কোথাও সুযোগ পেলে বা থাকলে অকৃপণভাবে সেটা কাজে লাগাতেন।হতদরিদ্র-অসহায় মানুষের হাতে কিছু তুলে দিতে পারলে তিনি তৃপ্ত হতেন। তাকে ঘিরে রাজধানী ঢাকার পল্টনের বাসায় নিরন্ন শিশুরা ভিড় করত। যাদের মুখে তিনি উঁচুমানের খাবার তুলে দিতে সদা সচেষ্ট ছিলেন।

সাংবাদিকদের সমস্যা সমাধানের পাশাপাশি সামাজিক নানা কাজে তার অবদান অতুলনীয়। অন্যের কাজের স্বীকৃতিস্বরূপ তিনি সম্মান ও শ্রদ্ধা পেতেন সর্বত্র।মানুষ-মানবতার সেবার কারণে সমাজে তার অবস্থান ছিল অনন্য। দেশপ্রেমিক কত সংগঠনের উপদেষ্টা ছিলেন, তিনি নিজেও তা জানতেন না।

তারকাখ্যাত সাংবাদিক ও সাংবাদিক নেতা ছিলেন গিয়াস কামাল চৌধুরী। এক সময় যার কণ্ঠ শুনে পুলকিত হতাম, পেশাগতভাবে তার সঙ্গে ইউনিয়ন করার সুযোগ পেয়ে গর্ববোধ করতাম। সাংবাদিকতা ও পেশার দুঃসময়ে গিয়াস কামাল চৌধুরীর মতো নক্ষত্র তুল্য মানুষের অভাব আমাদের ভাবায়-কাঁদায়। মরহুম নেতার তৃতীয় মৃত্যুবার্ষিকীকে তার আত্মার মাগফিরাত কামনা করছি।

লেখক : সাধারণ সম্পাদক- ঢাকা সাংবাদিক ইউনিয়ন
ই-মেইল : [email protected]

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন