পদ্মা সেতুর সংযোগ সড়ক নির্মাণ কাজ শেষ পর্যায়ে

  26-10-2016 10:58PM


পিএনএস: পদ্মা সেতুর নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এই সেতুর সংযোগ সড়ক নির্মাণ কাজ শেষ পর্যায়ে। ইতিমধ্যে মাওয়া সংযোগ সড়ক নির্মাণের ভৌত অগ্রগতি ৯৯ শতাংশ ও জাজিরা সংযোগ সড়ক নির্মাণে ৭৭ শতাংশ ভৌত অগ্রগতি হয়েছে। সরকারী প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বুধবার দুপুরে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি কাজী কেরামত আলী। বৈঠকে কমিটির সদস্য অ্যাডভোকেট রহমত আলী, মো. শহীদুজ্জামান সরকার, মো. আব্দুল মজিদ খান ও মীর মোস্তাক আহম্মেদ রবি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, নবম ও দশম জাতীয় সংসদের ফ্লোরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে প্রধানমন্ত্রীর দেওয়া ৪টি প্রতিশ্রুতির মধ্যে একটি প্রতিশ্রুতি বাস্তবায়িত হয়েছে। আর পদ্মা সেতুসহ তিনটি মেগা প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।
আরো জানানো হয়, গত সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত পদ্মা সেতু প্রকল্পের সার্বিক ভৌত অগ্রগতি ৩৬ শতাংশ। মূল সেতু নির্মাণে ২৯ শতাংশ ভৌত অগ্রগতি হয়েছে।

বৈঠকে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ কর্তৃক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে মতামত প্রদান করা হয়। এতে জানানো হয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় কর্তৃক ২০১৬-১৭ অর্থবছর (সেপ্টেম্বর ২০১৬) পর্যন্ত এডিপিভুক্ত ১২৫টি প্রকল্পের ৪ দশমিক ৩৩ শতাংশ অগ্রগতি হয়েছে।

এ বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের প্রতিটি বড় প্রকল্পের জন্য কেবল একজন পূর্ণকালীন প্রকল্প পরিচালক নিয়োগ করে যথাসময়ে প্রকল্প সম্পন্ন করার পরামর্শ দেওয়া হয়। আর প্রকল্প গ্রহণকালে পর্যাপ্ত সমীক্ষা ও বাস্তবভিত্তিক ব্যায় প্রাক্কলনপূর্বক প্রকল্প প্রস্তাব প্রণয়নের সুপারিশ করা হয়।


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন