‘গিয়াস কামাল চৌধুরী ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই করে গেছেন’

  27-10-2016 05:11PM

পিএনএস ডেস্ক : জাতীয় প্রেস ক্লাবে ইউনিয়ন অফিসে বুধবার বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের যৌথ উদ্যোগে প্রখ্যাত সাংবাদিক গিয়াস কামাল চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভার আয়োজন করা হয়।

গিয়াস কামাল চৌধুরী স্বৈরাচার ও ফ্যাসিবাদী শক্তির বিরুদ্ধে সংগ্রাম করে গেছেন। গণমাধ্যম ও গণতন্ত্রের এই ঘোর দুর্দিনে গিয়াস কামাল চৌধুরীর মত সাংবাদিকের প্রয়োজন ছিল। সাহসের সঙ্গে সত্য ও বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন করে তিনি যে সুখ্যাতি ও জনপ্রিয়তা পেয়েছিলেন তা বাংলাদেশের আর কোন সাংবাদিক পাননি। ভবিষ্যতেও কেউ পাবে বলে মনে হয় না। ভয়েস অব আমেরিকার সাংবাদিক হিসেবে তিনি প্রত্যন্ত গ্রামের মানুষের অন্তরে স্থান করে নিয়েছিলেন। কন্ঠ সাংবাদিকতাকে জনপ্রিয় করে তিনি ব্যক্তি থেকে প্রতিষ্ঠানে পরিণত হয়েছিলেন । মানুষের প্রতি তার দরদ ছিল অপরিমেয়।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিক ইউনিয়নের কার্যালয়ে অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন- বিএফইউজের সাবেক সভাপতি গিয়াস কামাল চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএফইউজে ও ডিইউজে এ স্মরণ সভার আয়োজন করে। বিএফইউজে’র সহসভাপতি মুন্সী আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন সন্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক, বিশিষ্ট সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী।

বক্তব্য রাখেন বিএফইউজের মহাসচিব এম. আবদুল্লাহ, সাবেক মহাসচিব এম এ আজীজ, ডিইউজে’র সাবেক সভাপতি আবদুস শহীদ, বর্তমান সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, সাবেক সাধারণ সম্পাদক মুহাম্মদ বাকের হোসাইন, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, বিএফইউজে’র সহকারী মহাসচিব মোদাব্বের হোসেন ও মো. শাহনেওয়াজ, সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম, দফতর সম্পাদক আবু ইউসুফ, ডিইউজে’র সহ-সভাপতি সৈয়দ আলী আসফার, প্রবাসী বিএনপি নেতা গাজী আবু বকর, সাংবাদিক নেতা কামার ফরিদ, এস এম আলমগীর, ডি.এম. আমিরুল ইসলাম অমর, বোরহান উদ্দিন, মীর হোসেন মিরু, মাসুদুজ্জামান প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন ডিইউজে’র যুগ্ম সম্পাদক শাহীন হাসনাত । ডিইউজের সহসভাপতি খুরশিদ আলম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি শাখাওয়াত হোসেন বাদশা, সাংগঠনিক সম্পাদক মোরসালিন নোমানী প্রমুখ উপস্থিত ছিলেন। মরহুম গিয়াস কামাল চৌধুরীর রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন মুহাম্মদ বাকের হোসাইন।
রুহুল আমিন গাজী তার বক্তব্যে বলেন, গিয়াস কামাল চৌধুরী বাংলাদেশের সাংবাদিকতাকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। তিনি স্বৈরাচারি এরশাদ সরকারের বিরুদ্ধে ভয়েস অব আমেরিকায় সাহসিকতার সঙ্গে সংবাদ পরিবেশন করে দেখিয়ে গেছেন একদলীয় শাসনের বিরুদ্ধে সাংবাদিকদের কিভাবে কাজ করতে হয়। এখন স্বৈরশাসন ও ফ্যাসিবাদের বিরুদ্ধে সংগ্রাম করতে পারলেই গিয়াস কামাল চৌধুরীর প্রতি সম্মান জানানো হবে বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, আজ কেউ সত্য কথা বলতে পারছে না। বললেই তাকে নানা ধরনের নির্যাতনের শিকার হতে হচ্ছে। তিনি বলেন, দেশের কোনো মানুষ আজ নিরাপদে নেই। সাংবাদিকরা আজ নিরাপত্তাহীনতায় দিন কাটাচ্ছে । অস্ত্র ও ক্ষমতার জোরে গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করা হচ্ছে।

এম আবদুল্লাহ বলেন, গিয়াস কামাল চৌধুরী বাংলাদেশে কন্ঠ সাংবাদিকতাকে জনপ্রিয়তার শিখরে পৌঁছে দিতে পেরেছিলেন। স্বৈরাচার বিরোধী আন্দোলনের উত্তাল দিনগুলোতে মানুষ উন্মুখ হয়ে থাকতো তার কণ্ঠ শোনার জন্য। অসাধারণ মানবিক গুণাবলীর অধিকারী ছিলেন গিয়াস কামাল চৌধুরী। তিনি মানুষের উপকার করার জন্য, অগণিত মানুষকে চাকরি দেয়া এবং সাহায্য করার জন্য নিরন্তর ছুটে বেড়াতেন। দলমত নির্বিশেষে তিনি এটা করতেন। রাজনীতির প্রতি তার কোন মোহ বা উচ্চাভিলাস ছিল না। ১৯৯১ সালে বেগম খালেদা জিয়া তাকে নমিনেশন দেয়ার পরও এমপি হতে রাজি হননি। বহুমুখী প্রতিভা তাকে সর্বস্তরের মানুষের কাছে গ্রহণযোগ্য ব্যক্তিতে পরিণত করেছিল। অভাবী ও দুঃখ-দুর্দশাগ্রস্ত মানুষের জন্য তিনি ঝাঁপিয়ে পড়তেন। ক্ষুধার্তকে খাবার দিতে ব্যাকুল হয়ে পড়তেন।

এম এ আজিজ বলেন, গিয়াস কামাল চৌধুরীর মত সাংবাদিক আমরা আরেকজন খুঁজে পাবো না। তিনি সাংবাদিক ইউনিয়নের নেতৃত্ব দিয়েছেন দল মতের ঊধ্বের্ থেকে। এমন কিছু মানবিক গুণাবলী তার মধ্যে ছিল যা সাধারণত দেখা যায় না।

আবদুস শহীদ বলেন, গিয়াস কামাল চৌধুরী সাদাকে সাদা কালোকে কালো বলতে দ্বিধা করতেন না। তিনি কোন স্বৈরশাসকের রক্তচক্ষুর কাছে মাথা নত করেননি। বৈরী পরিবেশেও অসাধারণ সাহসিকতায় সাংবাদিকতা করে গেছেন।

জাহাঙ্গীর আলম প্রধান বলেন, গিয়াস কামাল চৌধুরী আমাদের যা শিখিয়ে গেছেন দুর্ভাগ্যবশত আমরা তা চর্চা করতে পারছি না। তিনি সাংবাদিক ইউনিয়ন ও প্রেস ক্লাবের নেতৃত্বে থেকে দেখিয়ে গেছেন কিভাবে সাংবাদিকদের কল্যাণে কাজ করতে হয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন