হাঙ্গেরির গুরুত্বপূর্ণ চুক্তি সই বাংলাদেশের

  

পিএনএস: বাংলাদেশ ও হাঙ্গেরি পানিসম্পদ ব্যবস্থাপনা, পররাষ্ট্র ইস্যুতে পরামর্শ ও কৃষি ক্ষেত্রে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে।

আজ (মঙ্গলবার) ২৯ নভেম্বর হাঙ্গেরির পার্লামেন্ট ভবনে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শেষে এই চুক্তিগুলো স্বাক্ষরিত হয়। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পানিসম্পদ ব্যবস্থাপনা বিষয়ক সমঝোতা স্মারক সই করেন বাংলাদেশের পক্ষে পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ও হাঙ্গেরির পক্ষে অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী সানদোর পিন্তার।

পররাষ্ট্র ইস্যুতে পরামর্শ বিষয়ক সমঝোতা স্মারক সই করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক ও হাঙ্গেরির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনৈতিক কূটনীতি বিষয়ক প্রতিমন্ত্রী লেভেন্তে মাগায়ার।

আর কৃষি বিষয়ক সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশের কৃষি সচিব মইনুদ্দীন আবদুল্লাহ ও হাঙ্গেরির পরিবেশ বিষয়ক প্রতিমন্ত্রী জোল্ট ভি নিমেথ।

চুক্তি স্বাক্ষরের পর যৌথ প্রেস ব্রিফিংয়ে অংশ নেন দুই প্রধানমন্ত্রী। দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার কথা বলেন দুজনই। এসময়ও শেখ হাসিনার সাহসী নেতৃত্বের প্রসংশা করেন ভিক্টর ওরবান।

তিনি জানান, বাংলাদেশর উন্নয়ন ও অগ্রগ্রতি আজ বিশ্ব নেতৃত্বের দৃষ্টি আকর্ষণ করেছে। জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে বাংলাদেশের ৫০০০ সেনা পাঠানোর প্রশংসা করেন তিনি।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech