‘শিগগিরই জাতীয় সম্প্রচার নীতিমালা প্রণয়ন করা হবে’

  

পিএনএস ডেস্ক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, গণমাধ্যমের প্রযুক্তিগত ও আইনগত চ্যালেঞ্জ মোকাবেলায় শিগগিরই জাতীয় সম্প্রচার নীতিমালা প্রণয়ন করা হবে।

মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে আয়োজিত দু’দিনব্যাপী প্রথম জাতীয় সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ‘ÔMapping the Terrain of Mass Media Research in Bangladesh : Critical Perspectives’ শীর্ষক এই সম্মেলনের উদ্বোধন করেন।

সম্মেলনে তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যমকে বস্তুনিষ্ঠ হতে হবে। এখানে নিরপেক্ষতার নামে স্বৈরাচার ও গণতন্ত্র; কিংবা রাজাকার ও মুক্তিযোদ্ধাদের এক পাল্লায় মাপার সুযোগ নেই।

গণমাধ্যম গণতন্ত্রের প্রতিপক্ষ নয় উল্লেখ করে ইনু বলেন, গণমাধ্যম সরকারের সমালোচনা করতে পারে, তবে খলনায়কের ভূমিকায় অবতীর্ণ হতে পারে না। খুনি, সন্ত্রাসী বা জঙ্গিগোষ্ঠীর পক্ষেও গণমাধ্যমের অবস্থান কাম্য নয়। তিনি বলেন, গণতন্ত্র রক্ষা ও উগ্রবাদ নির্মূলে গণমাধ্যমকে নির্মোহভাবে কাজ করতে হবে। ধার্মিকতা বনাম সাম্প্রদায়িকতার পার্থক্য জনগণের কাছে তুলে ধরতে হবে।

বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ওপর গুরুত্বারোপ করে ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, গণমাধ্যমের স্বাধীনতা ছাড়া ব্যক্তি স্বাধীনতা সম্ভব নয়। এই স্বাধীনতা উপভোগের পাশাপাশি গণমাধ্যমকে দায়বদ্ধ হতে হবে।

দেশের গণমাধ্যম বর্তমানে অবাধ স্বাধীনতা ভোগ করছে উল্লেখ করে তিনি বলেন, এই স্বাধীনতার কতটুকু সদ্ব্যবহার করা হচ্ছে তা এখন দেখার বিষয়। এ জন্য গণমাধ্যমের আত্মসমালোচনা দরকার।

দু’দিনব্যাপী সম্মেলনের প্রথম দিনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মো: গোলাম রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। সম্মানিত অতিথির বক্তৃতা করেন : অধ্যাপক ড. সাখাওয়াত আলী খান ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি মনজুরুল আহসান বুলবুল।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech