পরিবেশ সৃষ্টি করলে করদাতারা পিছপা হবেন না

  


পিএনএস: উপযুক্ত পরিবেশ তৈরি, নিয়ম-কানুন সহজ করলে করদাতারা কর প্রদানে পিছপা হবেন না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান। আজ বুধবার সকালে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রাঙ্গণে আয়কর দিবস ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। চেয়ারম্যান বলেন, আমরা জাতীয় রাজস্ব বোর্ড থেকে যে বার্তাটি পাচ্ছি সেটা হচ্ছে যদি উপযুক্ত পরিবেশ তৈরি করি, নিয়ম কানুন সহজ করি তাহলে করদাতারা করদানে কখনো পিছপা হবেন না। এজন্য আমি আমাদের কর্মকর্তাদের অনুরোধ জানিয়েছি শুধু একটা মাস নয় সারাবছর যাতে সব অফিসে মেলার পরিবেশ থাকে। তিনি বলেন, প্রধানমন্ত্রী ৩০ জানুয়ারি চট্টগ্রাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে ঘোষণা করেছিলেন, আমরা স্বাবলম্বী হবো, সকলে কর দেবো।

এ ঘোষণার পর থেকে সারাদেশে দেশপ্রেমিক নাগরিকদের মধ্যে বিপুল সাড়া পড়েছে। সারা মাস আয়কর অফিসগুলো করদাতাদের পদভারে মুখরিত ও পরিপূর্ণ ছিল। উৎসব মুখর পরিবেশে সেখানে কর দেওয়া হয়েছে। তিনি আরো বলেন, অর্থমন্ত্রী বছরের শুরুতেই ৩ লাখ নতুন করদাতা নিবন্ধন করার লক্ষ্যমাত্রা দিয়েছিলেন। আমরা বছরের প্রথম চার মাসে তার অতিক্রম করে প্রায় ৫ লাখে নিয়েছি। চলতি বছরের শেষ দিকে ২৫ লাখ করদাতা নিবন্ধিত হয়েছেন সর্বশেষ ঘোষণা দিয়েছিলেন। ইতোমধ্যে আমরা সে লক্ষ্যমাত্রার কাছাকাছি পৌঁছে গেছি। আজকের দিনের শেষে যে পরিসংখ্যান পাবো ২৫ লাখ ছাড়িয়ে যাবে বলে আশা করছি।

করদাতারা যে অভূতপূর্ব সাড়া দিচ্ছেন তাতে আজ মধ্যরাত পর্যন্ত কর অফিস খোলা থাকবে। যাতে করদাতারা অনায়াসে রিটার্ন দিতে পারেন। ৩০ নভেম্বর রিটার্ন দেওয়ার শেষদিন। কোনো ভাবেই সময় বাড়ানো হবে না। এরপর যারা রিটার্ন দেবেন তাদের ২ শতাংশ হারে জরিমানা দিতে হবে। করযোগ্য ব্যক্তিদের উদ্দেশ্যে তিনি বলেন, করযোগ্য আয় থাকা সত্ত্বেও যারা কর দেবেন না তাদের খুঁজে বের করা হবে। করদাতাদের জন্য এনবিআরের দরজা সব সময় খোলা। এরপর চেয়ারম্যান জাতীয় রাজস্ব বোর্ড প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে আয়কর দিবসের উদ্বোধন করেন। এরপর আয়কর দিবস উপলক্ষে বর্ণাঢ্য র্যালি বের করা হয়।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech