‘১৫ ডিসেম্বরের মধ্যে বিদেশি সিরিয়ালমুক্ত টিভি চ্যানেল’

  

পিএনএস: দেশের বেসরকারি টিভি চ্যানেলে বিদেশি সিরিয়াল প্রচার বন্ধের জন্য সময় নির্ধারণ করে দিয়েছে টেলিভিশন শিল্পী-কলাকুশলীদের সম্মিলিত সংগঠন, ‘এফটিপিও’। আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে দেশের সকল চ্যানেলে বিদেশি ডাবকৃত সিরিয়াল প্রচার বন্ধ করতে হবে। এফটিপিও’র আহবায়ক মামুনুর রশীদ বুধবার (৩০ নভেম্বর) বিকেল সাড়ে ৪টায় এই ঘোষণা দেন।

কেন্দ্রীয় শহীদ মিনারে সকাল ১১টায় পুষ্পস্তবক অর্পণ এবং জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় সমাবেশ। পাঁচদফা দাবি নিয়ে দিনব্যাপী এই সমাবেশ আয়োজন করে দেশের টিভি মিডিয়ার ১৩টি সংগঠনের সম্মিলিত প্লাটফর্ম ‘ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনাল অর্গানাইজেশন’ (এফটিপিও)।

টিভি মিডিয়ার পরিচালক, নাট্যকার, অভিনয়শিল্পী, নেপথ্যশিল্পীসহ বিভিন্ন মাধ্যমের গুণীজনেরা বক্তব্য রাখেন এই সমাবেশে। বিকেল সাড়ে ৪টায় সমাবেশের সমাপ্তি ঘোষণা করেন মামুনুর রশীদ। এ সময় পাঁচ দফা দাবির কিছু বিষয় সরকারের সঙ্গে সম্পৃক্ত রয়েছে উল্লেখ করে সরকারকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দেন এফটিপিও’র আহবায়ক।

মামুনুর রশীদ বলেন, ‘আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে আমাদের পাঁচ দফা দাবি সরকার এবং টিভি চ্যানেলকে মেনে নিতে হবে। নয়তো ১ জানুয়ারি থেকে আমরা দুর্বার আন্দোলন করে গড়ে তুলবো। টিভি চ্যানেলে ১৬ ডিসেম্বর থেকে আর বিদেশি ডাবকৃত সিরিয়াল দেখতে চাই না। ১৫ ডিসেম্বরের মধ্যে বিদেশি ডাবকৃত সিরিয়াল প্রচার বন্ধ করতে হবে। যেসব চ্যানেলে বিদেশি সিরিয়াল প্রচার হবে সেই চ্যানেলের সামনে অবস্থান নেবে শিল্পী-কলাকুশলীরা।’

‘যদি কোনো চ্যানেল এই আন্দোলেনের কোন কর্মীকে তাদের ব্ল্যাক লিস্টে ফেলে তার পাশে দাঁড়াবে এফটিপিও’ বলেন মামুনুর রশীদ।
কর্মসূচি ঘোষণা শেষে মামুনুর রশীদ বলেন, আজ মিডিয়ায় এক নতুন ইতিহাস তৈরি হলো। সারাদেশে আজ কোথাও শুটিংহয়নি। প্রতি বছর আমরা এমন একটা দিন কাটাব। যেখানে আমরা নিজেদের ভালো-মন্দ নিয়ে কথা বলবো।’

‘শিল্পে বাঁচি শিল্প বাঁচাও’- স্লোগান নিয়ে দিনব্যাপী সমাবেশে হাজারো শিল্পী অংশ নেন। বক্তব্য রাখেন সৈয়দ হাসান ইমাম, এটিএম শামসুজ্জামান, আবুল হায়াত, গাজী রাকায়েত, তারিক আনাম খান, মাসুম রেজা, আফজাল হোসেন, মাসুম আজিজ, রোকেয়া প্রাচী, আজাদ আবুল কালাম, বিপাশা হায়াত, তৌকীর আহমেদ, আজিজুল হাকিম, এস এ হক অলিক, জাহিদ হাসান, সাজু খাদেমসহ অনেকে।

শিল্পী-কলাকুশলীদের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন টিভি চ্যানেল মালিকদের সংগঠন ‘মিডিয়া ইউনিট’র মোজাম্মেল বাবু। চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান, আরটিভির অনুষ্ঠান প্রধান দেওয়ান শামসুর রকিব, চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র ব্যক্তিত্ব আমজাদ হোসেন প্রমুখ।

শিল্পী-কলাকুশলীদের সমাবেশে একাত্মতা ঘোষণা করে চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, ‘শিল্পীদের পাশে চ্যানেল আই সব সময় ছিল, থাকবে। শিল্পীদের শুধু পাঁচ দফা কেন? যদি ১০০ দফা দাবিও থাকে সেখানেও থাকবে চ্যানেল আই।’

এটিএন বাংলার চেয়ারম্যান বলেন, ‘এই আন্দোলন দেশীয় সংস্কৃতি বাঁচানোর আন্দোলন। এই আন্দোলনে শিল্পীদের পাশে থাকবে এটিএন বাংলা। সেই সঙ্গে সজাগ থাকতে হবে কেউ যেন ষড়যন্ত্র করে এই আন্দোলনকে নষ্ট করতে না পারে।’

বক্তব্যের ফাঁকে ফাঁকে চলে গান, নাচ ও অভিনয়। গান পরিবেশন করেন ফজলুর রহমান বাবু, চঞ্চল চৌধুরী, জাকিয়া বারী মম, অপূর্ব, আহসান হাবিব নাসিম। নাচ পরিবেশন করেন শামীমা তুষ্টি। পুরো দিনের আয়োজন সঞ্চালনায় ছিলেন আনজাম মাসুদ, কৌশিক শংকর দাশ ও নওশীন।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech