বাংলাদেশে আঘাত হানবে না ঘূর্ণিঝড় নাদা

  


পিএনএস: দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় নাদার বাংলাদেশের উপকূলে আঘাত হানার কোন সম্ভাবনা নেই। এটি শুক্রবার সকাল নাগাদ ভারতের তামিল নাড়ু উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ ওমর ফারুক আজ বৃহস্পতিবার সকালে এ তথ্য জানান। তিনি বলেন, ঘূর্ণিঝড়টির বাংলাদেশে আসার কোন সম্ভাবনা নেই। এটি ভারতের উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে। শুক্রবার ঘূর্ণিঝড়টি ভারতের তামিল নাড়ু উপকূল অতিক্রম করতে পারে। বৃহস্পতিবার আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় নাদা পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।

এটি বৃহস্পতিবার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬৬০ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬০৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৪৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৪০ কি.মি. দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কি.মি. যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় ‘নাদা’র কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করতে এবং উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া বিভাগ। ভারতীয় আবহাওয়া অধিদফতর বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার বুলেটিনে জানিয়েছে, ঘূর্ণিঝড়টি আগামী ১২ ঘণ্টার মধ্যে দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়ে রবিবার ভোর নাগাদ তামিল নাড়ু উপকূল অতিক্রম করতে পারে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার বাংলাদেশের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। তবে চট্টগ্রাম বিভাগের কোন কোন স্থানে হালকা বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দক্ষিণাঞ্চলসহ দেশে বিভিন্ন স্থানে আকাশ মেঘলা থাকতে পারে। আজ বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়ায় ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech