রোহিঙ্গাদের গণহত্যা বন্ধ ও আশ্রয়দানের দাবিতে সারা দেশে বিক্ষোভ

  03-12-2016 06:41AM

পিএনএস ডেস্ক : মিয়ানমারে ইতিহাসের জঘন্য ও ভয়াবহতম গণহত্যা এবং নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদে শুক্রবার বাদ জুমা দেশের বিভিন্ন স্থানে স্বতঃস্ফূর্ত প্রতিবাদ বিক্ষোভ ও মানববন্ধন করেছে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। সমাবেশে বক্তারা অবিলম্বে গণহত্যা বন্ধে সরকার ও মানবাধিকার সংগঠনগুলোর প্রতি আহ্বান জানান। পাশাপাশি জীবন বাঁচাতে পালিয়ে আসা রোহিঙ্গাদের সাময়িকভাবে হলেও আশ্রয় দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আকুল আবেদন জানিয়ে তারা বলেন, এ ব্যাপারে ১০ লাখ ইমামসহ সারা দেশের তৌহিদি জনতা প্রধানমন্ত্রীর পাশে থাকবে।

নেজামে ইসলাম পার্টি
বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির নেতৃবৃন্দ আরাকানে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে পরিচালিত নৃশংস হতাকাণ্ডে তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করে বলেছেন, বিশ্ব জনমত অগ্রাহ্য করে অহিংস নীতিতে বিশ্বাসী মিয়ানমার সরকারের আরাকানে রোহিঙ্গা মুসলমানদের ওপর নগ্ন ও সর্বাত্মক হামলায় কোনো বিবেকবান মানুষ বিচলিত না হয়ে পারে না। নেতৃবৃন্দ শুক্রবার জাতীয় প্রেস কাবের সামনে বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি আয়োজিত মানববন্ধনে বক্তৃতাকালে এ কথা বলেন। সিনিয়র সহসভাপতি মাওলানা আবদুর রশিদ মজুমদারের সভাপতিত্বে মানববন্ধনে আরো বক্তব্য রাখেন মাওলানা আবদুল লতিফ নেজামী, অধ্যাপক এহতেশাম সারোয়ার, মাওলানা শেখ লোকমান হোসেন প্রমূখ।

রাজশাহী ব্যুরো জানায়, মিয়ানমারে উগ্রবাদী বৌদ্ধ ও সামরিক বাহিনীর নির্মম ও জঘন্যতম গণহত্যার প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ‘সর্বস্তরের মুসলিম জনতা রাজশাহীর’ ব্যানারে শুক্রবার বাদ জুমা নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে এ কর্মসূচির আয়োজন করা হয়। এতে আলেম ছাড়াও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেয়।

সমাবেশে বক্তব্য রাখেন সর্বস্তরের মুসলিম জনতার রাজশাহী বিভাগীয় আহ্বায়ক আবুল কালাম আজাদ। অন্যদের মধ্যে বক্তব্য দেন সংগঠনটির সদস্য সচিব আইয়ুব আলী শেখ, মাওলানা বুরহান উদ্দীন, হাফেজ মাওলানা হাসান মামুন, হাফেজ মাওলানা তালহা প্রমুখ।

নরসিংদী সংবাদদাতা জানান, শুক্রবার বাদ জুমা নরসিংদী জেলা ইমাম পরিষদ শহরে বিক্ষোভ প্রদর্শন করেছে। মিছিলকারীরা রোহিঙ্গা হত্যাকাণ্ডকে বর্তমান বিশ্বের সবচেয়ে বর্বরতম হত্যাকাণ্ড আখ্যায়িত করে তা বন্ধের দাবিতে বিভিন্ন স্লোগান দেন। পরে এক সমাবেশে বক্তৃতা করেন বাসস্ট্যান্ড জামে মসজিদের ইমাম মাওলানা তাজুল ইসলাম, ইউএমসি বাইতুল মামুর জামে মসজিদের ইমাম মাওলানা মজিবুর রহমান, ইসলামী আন্দোলন নেতা মাওলানা আব্দুল বারী, রাঙ্গামাটি ঈদগাহ মসজিদের ইমাম মুফতি নাজমুল ইসলাম প্রমুখ।


রংপুর অফিস জানায়, রংপুর মহানগরীর নব্দিগঞ্জে মহাসড়কের দুই ধারে মানববন্ধন ও সমাবেশ করেছে হাজার হাজার মানুষ। মানববন্ধনে নির্যাতিত রোহিঙ্গা মুসলমানদের জন্য সবাইকে অঝোরে কাঁদতে দেখা যায়। জুমার নামাজের পর রংপুর মহানগরীর ২৯ নম্বর ওয়ার্ড এবং পীরগাছা উপজেলার কল্যাণী ইউনিয়নবাসীর উদ্যোগে মানববন্ধনে আশপাশের সব মসজিদের মুসল্লি, মাদরাসা, স্কুলের শিক্ষার্থী, রাজনীতিবিদ, সাংবাদিক, সমাজকর্মী, কৃষক, শ্রমিকসহ নির্বিশেষে সব শ্রেণী পেশার হাজার হাজার মানুষ অংশ নেন। তারা রংপুর-কুড়িগ্রাম মহাসড়কের দুই ধারে হাত হাতে রেখে কয়েক মাইলব্যাপী মানববন্ধন করেন।

পটুয়াখালী সংবাদদাতা জানান, পটুয়াখালী জেলা ইমাম পরিষদের আয়োজনে ১০ সহাস্রাধিক মুসল্লি প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছেন। শুক্রবার বাদ জুমা শহীদ আলাউদ্দিন শিশুপার্কে জেলা ইমাম পরিষদের সভাপতি বড় জামে মসজিদের খতিব মাওলানা আবু সাঈদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুসলিমপাড়া জামে মসজিদের খতিব মাওলানা হাফেজ আবদুল কাদেরের পরিচালনায় মিয়ানমারে সরকারি বাহিনী কর্তৃক মুসলিম গণহত্যার প্রতিবাদে বিশাল প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন মদিনা জামে মসজিদের খতিব মাওলানা আবু ইউসুফ, বড় চৌরাস্তা জামে মসজিদের খতিব মাওলানা আবু বকর, অ্যাকোয়ার স্টেট জামে মসজিদের খতিব মাওলানা মোখলেছুর রহমান, চরপাড়া জামে মসজিদের খতিব মাওলানা শহিদুল ইসলাম প্রমুখ।

শেওড়াপাড়া পীরেরবাগ
শেওড়াপাড়া পীরেরবাগের সর্বস্তরের তৌহিদি জনতার উদ্যোগে শুক্রবার মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের হত্যা, জুলুম ও নির্যাতনের প্রতিবাদে এক বিশাল বিক্ষোভ মিছিল পীরেরবাগের পীর মুফতি বরকত উল্লাহ কাছেমী হুজুরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মাওলানা ফজলুল করিম, হাফেজ মাওলানা রুহুল আমিন, মাওলানা মুনিরুল ইসলাম সুদাইসি, মাওলানা রফিকুল ইসলাম, মাওলানা মেহেদী হাসান যশোরী, মাওলানা নাসির উদ্দিন ও মাওলানা কামরুল ইসলাম আরেফি।বিজ্ঞপ্তি।

‘সিডেফ’র মানববন্ধন
সন্ত্রাসবাদ, সহিংসতা, সাম্প্রদায়িকতা, মিয়ানমারে রোহিঙ্গা জনগণের ওপর বর্বরোচিত অত্যাচার, হত্যা, নির্যাতন এবং অমানবিকভাবে মানুষ হত্যার প্রতিবাদে গত ২৫ নভেম্বর জাতীয় প্রেস কাবের সামনে মানবাধিকার সংস্থা ‘সিডেফ’ মানববন্ধন ও প্রতিবাদ সভা করে। সিডেফের পক্ষ থেকে সরকারের দৃষ্টি আকর্ষণপূর্বক বিশ্ব মানবাধিকারকে সামনে রেখে মানুষের অধিকার সংরক্ষণের জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয় এবং জাতিসঙ্ঘসহ বিশ্বের পরাশক্তিগুলোর প্রতি মিয়ানমারে সাধারণ রোহিঙ্গা জনগণের ওপর বর্বরোচিত হত্যাকাণ্ড বন্ধে চাপ প্রয়োগ করার আহ্বানও জানানো হয়।
বিজ্ঞপ্তি।

সাভার (ঢাকা) সংবাদদাতা জানান, সাভারে বাদ জুমা ঢাকা-আরিচা মহাসড়কের সাভার সিটি সেন্টারের সামনে বিশাল সমাবেশ, বিক্ষোভ মিছিল ও দোয়া অনুষ্ঠিত হয়। ইত্তেহাদুল উলামা সাভার উপজেলার ব্যানারে বিক্ষোভ সমাবেশে বিভিন্ন মসজিদের ইমাম ও মুসল্লিøরা অংশ নেন।

সমাবেশে বক্তারা বলেন, মিয়ানমারের বৌদ্ধ সন্ত্রাসীরা মুসলমানদের ওপর ইতিহাসের নির্মমতম নির্যাতন ও বর্বরোচিত গণহত্যা চালাচ্ছে। মিয়ানমারের মুসলমান আর আমাদের রক্ত এক। আমাদের এর প্রতিবাদ করা ঈমানি দায়িত্ব। বক্তরা বলেন, এ নির্যাতন, ধর্ষণ ও বর্বরোচিত গণহত্যা বন্ধ না করলে প্রয়োজনে আমরা মিয়ানমারের উদ্দেশে লং মার্চ করব। আমরা এ নির্যাতন আর গণহত্যা বন্ধ করার জন্য জাতিসঙ্ঘকে দ্রুত পদক্ষেপ নেয়া এবং সূ চির শান্তিতে নোবেল পুরস্কার বাতিলের আহ্বান জানাচ্ছি।

বিক্ষোভ মিছিলটি সাভারের বিরুলিয়া রোডের চার রাস্তা মোড় থেকে শুরু হয়ে ঢাকা-আরিচা মহাসড়কের পাকিজা ড্রাইয়িংয়ের মোড় হয়ে মহাসড়ক প্রদক্ষিণ করে সাভার সিটি সেন্টারের সামনে বিশাল সমাবেশের পর দোয়ার মধ্য দিয়ে শেষ হয়।

বিক্ষোভ মিছিল ও সমাবেশে সাভারের বিভিন্ন জুমা মসজিদ থেকে শত শত মুসল্লি অংশ নেন।
সমাবেশে বক্তব্য রাখেন, ইত্তেহাদুল উলামা সাভার উপজেলা প্রকাশনা সম্পাদক মাওলানা শাহেদ জহিরী, সাভার পৌরসভার ৭নং ওয়ার্ড সভাপতি মুফতি আমিনুল ইসলাম কাশেমী, সেক্রেটারি নাজমুল হাসান বিন নূরী প্রমুখ।

আশুলিয়া (ঢাকা) সংবাদদাতা জানান, আশুলিয়ার ওলামায়ে কেরাম, বিভিন্ন মাদরাসার ছাত্র-শিক্ষকসহ শতাধিক মসজিদের ইমাম ও লাখো মুসল্লির বিশাল বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। শুক্রবার বাদ জুমা আশুলিয়ার ধামসোনা ইয়ারপুর ইউপির বিভিন্ন মসজিদের মুসল্লি, মাদরাসার ছাত্র-শিক্ষকসহ জনতা বিশাল স্বতঃস্ফূর্ত বিক্ষোভ ও সমাবেশে অংশ নেয়।

বিভিন্ন মসজিদ ও মাদরাসা থেকে লাখো জনতা হাজির হন আশুলিয়ার আব্দুল্লাহপুর-বাইপাইল ও নবীনগর-বাইপাইল মহাসড়কের মোড়ে। মিছিলে অংশগ্রহণকারী লাখো জনতা গগনবিদারি স্লোগানে সু চির নোবেল পুরস্কার বাতিল, রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে হত্যা, নারীদের ধর্ষণ বন্ধের দাবি জানান। অবিলম্বে বাংলাদেশের সরকার যেন বাড়িঘরছাড়া নির্যাতিত মুসলমানদের আশ্রয় দেয় ও জাতিসঙ্ঘের মধ্যস্থতায় হত্যাকাণ্ডের অবসান ঘটনানোর উদ্যোগ গ্রহণ করে সে দাবি জানানো হয়।

পটিয়া-চন্দনাইশ (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, গতকাল চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বিক্ষোভ সমাবেশ করেছে পটিয়া উপজেলা উপজেলার জিরি আল-জামিয়াতুল আরাবিয়াতুল ইসলামিয়া মাদরাসার শিক্ষক-ছাত্র এবং এলাকার মুসল্লিরা। জুমার নামাজের পর তারা এ কর্মসূচি পালন করে।

বিক্ষোভ সমাবেশে মিয়ানমারের নেত্রী অং সান সু চির বিচার দাবি জানিয়ে প্ল্যাকার্ড, পোস্টার ব্যানার বহন করা হয়। সমাবেশে বক্তব্য রাখেন আল-জামিয়াতুল আরাবিয়াতুল ইসলামিয়া মাদরাসার পরিচালক মাওলানা মুফতি শোয়াইব, মাওলানা মুহাম্মদ শাহাদাত হোসাইন, মাওলানা লুৎফুর রহমান, মাওলানা মোস্তাক আহমদ, মাওলানা মফিজুর রহমান, মাওলানা ছাবের মাসুম, মাওলানা হোসাইন, আবদুল আওয়াল, আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা এম এ হাকিম প্রমুখ।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন