ভাষা মতিনের ৯০তম জন্মবার্ষিকী স্মরণে, সংগ্রামের নাম আবদুল মতিন

  03-12-2016 03:08PM

পিএনএস: দীর্ঘ শোষণ-বঞ্চনা আর আধিপত্যবাদী বিরোধী সংগ্রামে সামনের কাতারে থেকে নেতৃত্ব দিয়েছেন, সমগ্র জাতিকে দিক নির্দেশনা দিয়েছিলেন বিপ্লবী ভাষা সৈনিক আবদুল মতিন। ১৯৫২ সালে পাকিস্তানী শাষকের ভাষা আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার নেতৃত্ব দিয়ে অধিকার আদায়ে সমগ্র জাতিকে সংগ্রামের পথ দেখিয়েছিলেন আবদুল মতিন।

আজ শনিবার সকালে নয়াপল্টনস্থ যাদুমিয়া মিলনায়তনে ভাষা সৈনিক আবদুল মতিনের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর আয়োজিত স্মরণ সভায় নেতৃবৃন্দ উপরোক্ত বক্তব্য রাখছিলেন।

নগর যুগ্ম আহবায়ক অধ্যক্ষ নজরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি। আলোচনায় অংশ গ্রহন করেন ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, সম্পাদক মো: কামাল ভুইয়া, মতিয়ারা চৌধুরী মিনু, নগর সদস্য সচিব মোঃ শহীদুননবী ডাবলু, যুগ্ম আহ্বায়ক মোঃ আনছার রহমান শিকদার, বাসন্তী বরুয়া বাবলী, নির্বাহী সদস্য আক্তার হোসেন, জিল্লুর রহমান পলাশ, আবদুল্লাহ আল কাউছারী, ছাত্রনেতা সোলায়মান সোহেল প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে জেবেল রহমান গানি বলেছেন, ভাষা সৈনিক আজীবন দেশের জন্য, মানুষের জন্য, সাধারণ মানুষের অধিকার আদায়ের জন্য লড়াই করেছেন, সংগ্রাম করেছেন, কথা বলেছেন। এক কথায় ভাষা মতিন ছিলেন দুঃসাহসী ও মানবতাবাদী রাজনীতিবিদ। তিনি বলেছেন, এ সরকার মুক্তিযুদ্ধের চেতনার নামে বাংলাদেশকে বিপদজনক পরিস্থিতির দিকে ঠেলে দিয়েছে। তারা সব কিছুই মুক্তিযুদ্ধের চেতনার বিপরীতে করছে। এই অবস্থা থেকে দেশকে মুক্ত করতে ভাষা মতিনের আপোষহীন জীবন থেকে শিক্ষা গ্রহন করতে হবে।

এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, জাতীয় ইতিহাসের বিভিন্ন স্তরে, বিভিন্ন সময়ে মানব সমাজ আর রাষ্ট্রের প্রয়োজনে বিভিন্ন প্রতিভার জন্ম হয়। ভাষা সৈনিক আবদুল মতিন আবির্ভাবও এমন একটি ঐতিহাসিক পটভূমিতে সমাজ আর রাষ্ট্রের প্রয়োজনে। ভাষা মতিন আজীবন দেশের জন্য-মানুষের জন্য লড়াই করেছেন, সংগ্রাম করেছেন, কথা বলেছেন। দেশ ও জাতির কল্যাণ ছাড়া তাঁর মাথায় অন্যকিছু ছিল না। তিনি আজীবন সংগ্রাম প্রিয় মানুষ ছিলেন। তার দেশপ্রেম জাতিকে মুগ্ধ করেছিল।

সভাপতির বক্তব্যে অধ্যক্ষ নজরুল ইসলাম বলেছেন, ভাষা সৈনিক আবদুল মতিন একজন আদর্শ রাজনীতিক। তার প্রথম জীবন থেকেই তিনি সাধারন মানুষের অধিকার আদায়ের জন্য কাজ করতেন। তার সংগ্রামী জীবন, বিদ্রোহী চেতনা ঘুমঘোরে আচ্ছন্ন জাতিকে অধিকার আদায়ের অনুপ্রেরনা যোগায়।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন