ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণ বেড়ে হচ্ছে তিনগুণ

  05-12-2016 02:28PM


পিএনএস: ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে ক্ষতিপূরণের পরিমাণ বর্তমান দেড়গুণ থেকে বাড়িয়ে তিনগুণ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন-২০১৬ এর খসড়া নীতিগত অনুমোদন দেওয়ার মাধ্যমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, এ আইনটি ইলাবোরেট করার জন্যে আইনমন্ত্রীর নেতৃত্বে ভূমি সচিব ও প্রতিরক্ষা সচিবকে নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।

এ কমিটি পাবলিক পারপাজ ও পাবলিক ইন্টারেস্ট বিষয়ে অধিগ্রহণ বলতে কি বুঝায়-তা আলোচনা করে ঠিক করবেন। চলমান ভূমিগ্রহণ আইন-১৯৮২ সালের মার্শাল ল আমলে করা জানিয়ে তিনি বলেন, আইনটি যুগোপযোগী করা ও ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ বাড়ানোর জন্য এ সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া আজকের মন্ত্রিসভা বৈঠকে পল্লী সঞ্চয় ব্যাংক অধ্যাদেশ-২০১৬ আইন আকারে জারি করা হয়েছে। অনুমোদন পেয়েছে বাংলাদেশ লজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জনস আইন-২০১৬ খসড়াও। মন্ত্রিপরিষদ সচিব জানান, বৈঠকে প্রধানমন্ত্রীর হাঙ্গেরি সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে। জানানো হয়েছে ভূমি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রীর জাপান সফর বিষয়টি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন