প্রধানমন্ত্রীর বিমানের ঘটনায় মন্ত্রীকে দায় নিতে হবে

  06-12-2016 05:59AM

পিএনএস : হাঙ্গেরিগামী প্রধানমন্ত্রীর উড়োজাহাজে যান্ত্রিক ত্রুটির ঘটনায় বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননকে দায় নিতে হবে বলে দাবি জানিয়েছেন জাতীয় পার্টির দুইজন সংসদ সদস্য।

১০ম জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশনের দ্বিতীয় দিন সোমবার মাগরিবের নামাজের বিরতির পর অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তারা এ দাবি জানান।

আলোচনার সূত্রপাত করে ঢাকা-৬ আসনের সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, বিমানমন্ত্রী কেন দায় নেবেন না? উনি হয়তো বলবেন বিমানের বোর্ড দ্বারা চলে। বোর্ড বলছে পাইলটের কথা। একজন আরেক ওপর দায়িত্ব দিচ্ছে। তদন্ত কমিটি করেছে। তদন্ত কমিটি হয় ঘটনা ধামাচাপা দেওয়ার জন্য। এর আসল ঘটনা কী আমরা জানতে পারবো?

তিনি বলেন, কত বড় দুর্ঘটনা ঘটতে পারতো। বিমানমন্ত্রী গতকাল বিবৃতি দিয়েছেন। তার কথার সাথে আমরা একমত নই। সবকিছু এত ছোট করে কেন দেখা হয়। নিচের দিকে কর্মচারীদের সাময়িক বরখাস্ত করা হয়েছে, কর্মকর্তাদের কিছু হয় না।

ফিরোজ রশীদ বলেন, সাধারণ মানুষ বিমানে চড়ে। তাদের জীবনের কি কোন মূল্য নেই? হাজার হাজার কোটি টাকা খরচ করছে বিমানের বোর্ড। বোর্ড মিটিংয়ে তারা সংসদ সদস্যদের চেয়ে বেশি টাকা নেন। বিমানমন্ত্রীকে দায়িত্ব নিতে হবে এর প্রতিকার করতে হবে। প্রধানমন্ত্রীর নিরাপত্তা নেই। সাধারণ মানুষ তাহলে কোথায়?

ঢাকা-৪ আসনের সংসদ সদস্য জাতীয় পার্টির আবু হোসেন বাবলা বলেন, বিমানের কর্মচারী বরখাস্ত হয়েছে। কর্মকর্তাদের কিছুই হয় না। প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিয়ে আমরা উদ্বিগ্ন। কয়েকদিন আগে সৌদি আরব থেকে ফেরার সময় রানওয়েতে ধাতব বস্তু পড়েছিলো। ২০ মিনিট দেরিতে প্রধানমন্ত্রীর বিমান অবতরণ করে। সাধারণ মানুষের নিরাপত্তা নেই। বিমানমন্ত্রীকে বলবো মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলবেন না।

তিনি বলেন, আমাদের রাষ্ট্রীয় পতাকাবাহী বিমানের এই করুন দশা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রীর মতো ভিভিআইপির নিরাপত্তা নিয়ে আমরা উদ্ধিগ্ন।মাননীয় প্রধানমন্ত্রীর বিমান বিকল যান্ত্রিক ত্রুটির পেছনে অন্য কোনো গভীর ষড়যন্ত্র আছে কিনা তা আমাদের খুঁজে বের করতে হবে।

দুই সংসদ সদস্যের এমন বক্তব্যের সঙ্গে সহমত প্রকাশ করে জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ বলেন, প্রধানমন্ত্রীর বিমানের জরুরি অবতরণ প্রত্যেককে নাড়া দিয়েছে। এটা নিয়ে আরও আলোচনা হতে পারে। আরও কঠিনতম সিদ্ধান্তে আসা উচিত।

একই কথা বলেন ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য বিএনএফ’র আবুল কালাম আজাদ। তিনি বলেন, বিমানের ওই ঘটনা নাশকতা কিনা সেটা খতিয়ে দেখা দরকার। এটা প্রধানমন্ত্রীকে হত্যার চেষ্টা কি না তা আগে তদন্ত করতে হবে। এজন্য সংসদীয় কমিটিকে আরেকটি তদন্ত কমিটি গঠন করার আহ্বান জানান।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন