বেগম রোকেয়ার ৮৪তম মৃত্যুবার্ষিকী আজ

  09-12-2016 10:37AM

পিএনএস ডেস্ক: সুপ্রিম কোর্টের রায় এমনকি প্রধানমন্ত্রীর নির্দেশনার পরও চালু হয়নি ১২ বছর ধরে বন্ধ থাকা বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্র। অবহেলায় নষ্ট হচ্ছে তার একমাত্র স্মৃতিচিহ্ন। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার ৮৪তম মৃত্যুবার্ষিকী আজ।

১২ বছর ধরে অযত্ন-অবহেলায় পড়ে আছে বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্র। ভাঙাচোরা এই দেয়াল কটিই বেগম রোকেয়ার বসত-বাড়ির শেষ চিহ্ন। এই বাড়ি থেকেই কুসংষ্কারাচ্ছন্ন সমাজের বিরুদ্ধে লড়াই করেছিলেন রোকেয়া।

তার জন্ম ৯ ডিসেম্বর ১৮৮০ এবং মৃত্যু ৯ ডিসেম্বর ১৯৩২ সালে।

মুসলমান নারী শিক্ষার পথপ্রদর্শক এই নারীর জন্মভূমি রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দে গড়ে তোলা হয় বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্র। ২০০১ সালে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে চারদলীয় সরকার এই স্মৃতি কেন্দ্রটি সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ে স্থানান্তরের উদ্যোগ নেয়। এর পর দুই মন্ত্রণালয়ের আমলাতান্ত্রিক জটিলতায় বন্ধ হয়ে যায় স্মৃতি কেন্দ্রটি।

চলতি বছরের মার্চে বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্র খুলে দিতে নির্দেশ দেন সুপ্রিম কোর্ট। এর পর এপ্রিল মাসে প্রধানমন্ত্রী শেথ হাসিনা এক চিঠিতে স্মৃতিকেন্দ্রটি খুলে দিতে নিদের্শনা দেন। এর পরও খোলেনি এর বন্ধ দরজা।

স্মৃতি কেন্দ্রটি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অধিনে নিতে একটি প্রস্তাবনা মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে।

জন্ম ও মৃত্যু একই দিনে হওয়ায় বছরের এ দিনটিতেই ঘটা করে স্মরণ করা হয়। আর সারা বছরই উপেক্ষিত থাকেন মহিয়সী এ নারী।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন