১৬ ডিসেম্বর হাতিরঝিলে চালু হচ্ছে ওয়াটার ট্যাক্সি

  09-12-2016 01:33PM


পিএনএস: এবার হাতিরঝিলের পানিতে ওয়াটার ট্যাক্সি নামছে। বর্তমানে সড়ক বেষ্টনী ধরে ঝিলটির চারপাশে ঘুরে বেড়ানো যায়, ওয়াটার ট্যাক্সি চালু হলে ভ্রমণ করা যাবে ঝিলের পানিতেও।

একসময় ছিল যখন দুর্গন্ধময় হাতিরঝিল দেখলেই মুখ ফিরিয়ে নিত ঢাকাবাসী। সে অবস্থায় ২০০৭ সালে সমন্বিত প্রকল্পের মাধ্যমে শুরু হয় এর উন্নয়ন। ২০১৩ সালের ২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাতিরঝিল প্রকল্পের উদ্বোধন করেন। এরপরই ঢাকাবাসীর জীবনে যোগ হয় এই দৃষ্টিনন্দন অবকাঠামো।

কয়েক মাস আগে প্রকল্পের এক প্রান্ত থেকে অপরপ্রান্ত ঘুরে ঘুরে দেখার জন্য শীতাতপ নিয়ন্ত্রিত বাস নামানো হয়েছে। এ অবস্থাতেই এবার ঝিলে নামছে ওয়াটার ট্যাক্সি। ইতিমধ্যে এগুলোর পরীক্ষামূলক চলাচল সম্পন্ন হয়েছে। এখন আনুষ্ঠানিক যাত্রা শুরুর পালা।

''আশা করছি আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে চারটি ওয়াটার ট্যাক্সি চালু করতে পারব। এর ফলে হাতিরঝিলে আসা বিনোদনপ্রেমীদের জন্য নতুন মাত্রা যোগ হবে। এর পাশাপাশি হাতিরঝিল সংশ্লিষ্ট এলাকার মানুষও স্বচ্ছন্দে চলাচল করতে পারবেন''- কথাগুলো বললেন হাতিরঝিল সমন্বিত প্রকল্পের পরিচালক ও রাজউকের নির্বাহী প্রকৌশলী মো. জামাল আক্তার ভূঁইয়া।

তিনি জানান, একটি বেসরকারি প্রতিষ্ঠান ওয়াটার ট্যাক্সিগুলো কিনে এনেছে। ওই প্রতিষ্ঠানই এগুলো পরিচালনা করবে। এর বিনিময়ে প্রতিটি ট্যাক্সি বাবদ প্রকল্পের ফান্ডে তারা দেবে মাসে ৫০ হাজার টাকা। মোট ছয়টি ওয়াটার ট্যাক্সি নামবে। এগুলো থেকে প্রতিমাসে পাওয়া যাবে তিন লাখ টাকা। প্রতিটি ওয়াটার ট্যাক্সির যাত্রী ধারণক্ষমতা ২০-২৫ জন। জনপ্রতি ভাড়া নেওয়া হবে ২৫-৩০ টাকা। তবে এ ভাড়া এখনও চূড়ান্ত হয়নি।

মগবাজার-তেজগাঁও সড়কের পাশে হাতিরঝিলের প্রথম ব্রিজ (ভায়াডাক্ট) থেকে রামপুরা ব্রিজ পর্যন্ত ওয়াটার ট্যাক্সিগুলো দুটি রুটে চলাচল করবে। একটি রুট হবে পুলিশ প্লাজা হয়ে, আরেকটি মগবাজার হয়ে। পরে এই সার্ভিস গুলশান ও বারিধারা পর্যন্ত সম্প্রসারণ করা হতে পারে। প্রতিদিন সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই ট্যাক্সি চলবে। চাহিদা বাড়লে ও হাতিরঝিলের আলোকায়নের কাজ সম্পন্ন হলে এ সার্ভিস রাত ১০টা পর্যন্ত পরিচালনা করা হবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন