ভ্যাট প্রদান করে দায়িত্ব ও কর্তব্য পালনের আহ্বান রাষ্ট্রপতির

  10-12-2016 07:38AM

পিএনএস ডেস্ক : দেশ ও জনগণের স্বার্থে প্রত্যেক নাগরিককে যথাযথভাবে প্রযোজ্য ভ্যাট প্রদান করে তাদের আইনি দায়িত্ব ও কর্তব্য পালন করার জন্য উদাত্ত আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রাষ্ট্রপতি ‘জাতীয় ভ্যাট দিবস’ উপলক্ষে দেয়া এক বাণীতে শুক্রবার এ আহ্বান জানান। জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে ৯ ডিসেম্বর শুক্রবার ‘জাতীয় ভ্যাট সপ্তাহ-২০১৬’ শুরু হয়। আর ১০ ডিসেম্বর ‘জাতীয় ভ্যাট দিবস-২০১৬’ পালিত হবে।

রাষ্ট্রপতি বলেন, জাতীয় রাজস্ব বোর্ড রাষ্ট্রের সর্বক্ষেত্রে রাজস্ববান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠার পাশাপাশি জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ আয়োজন করে প্রথাগত রাজস্ব প্রশাসনে একটি নতুন মাত্রা যুক্ত করেছে।

আবদুল হামিদ বলেন, অভ্যন্তরীণ রাজস্বই মূলত অর্থনীতির প্রাণ। সরকারের বাজেট পরিকল্পনা বাস্তবায়ন ও দেশের সামগ্রিক উন্নয়নের জন্য রাজস্ব অনিবার্য উপাদান। দেশের রাজস্ব ভাণ্ডার সমৃদ্ধ করতে মূলত মূসক (ভ্যাট), সম্পূরক শুল্ক, আমদানি শুল্ক ও আয়কর গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

তিনি বলেন, ‘আমাদের মাথাপিছু আয় বাড়ছে, দারিদ্র্যের হার ক্রমাগত হ্রাস পাচ্ছে। দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে উন্নীত করতে সরকার বাস্তব ও জনকল্যাণমুখী কর্মসূচি নিয়ে অগ্রসর হচ্ছে। এই সকল উন্নয়ন কার্যক্রম এগিয়ে নিতে সম্মিলিত উদ্যোগের পাশাপাশি বিপুল অর্থের যোগান নিশ্চিত করা অপরিহার্য।

ভ্যাট প্রদানে জনগণকে উৎসাহিত করার পাশাপাশি ভ্যাট প্রদান পদ্ধতি সরলীকরণ করার জন্য সরকার রাজস্বনীতি ও রাজস্ব ব্যবস্থাপনাকে আধুনিক তথ্যপ্রযুক্তির আওতায় এনেছে বলেও তিনি তার বাণীতে উল্লেখ করেন।

তিনি ওই বাণীতে বলেন,‘ করতাদারা সঠিকভাবে ভ্যাট প্রদান করলেই ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ এই স্লোগান সার্থক হবে। সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানকে পুরস্কৃত করার উদ্যোগ অন্যদেরও রাজস্ব প্রদানে উৎসাহিত করবে বলে আমার বিশ্বাস।’

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন