বাংলাদেশে পড়ুয়া ৪০০ শিক্ষার্থী সম্পর্কে রিপোর্ট চেয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

  15-01-2017 08:53AM


পিএনএস ডেস্ক: বাংলাদেশে মেডিকেল পড়ুয়া প্রায় ৪০০ ভারতীয় শিক্ষার্থীর ব্যাপারে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার কাছে রিপোর্ট চেয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। এসব শিক্ষার্থীর ফাইনাল পরীক্ষা আগামী ২৩শে জানুয়ারি থেকে। কিন্তু এখনো তাদের রেজিস্ট্রেশন সম্পন্ন হয়নি। এর প্রতিবাদে তারা প্রতিবাদ বিক্ষোভ করছেন। এ অবস্থায় শুক্রবার এসব শিক্ষার্থী সম্পর্কে খোঁজ-খবর নিয়েছেন সুষমা।

তিনি এ নিয়ে এক টুইটও করেছেন। তাতে সুষমা বলেছেন, (বাংলাদেশের) ওই বিশ্ববিদ্যালয়টি অনুমোদনের চেয়ে বেশি ছাত্র ভর্তি করেছে। এ বিষয়ে ওই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ রক্ষা করে যাচ্ছেন তিনি (শ্রিংলা)। একই সঙ্গে তিনি বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সঙ্গে যোগাযোগ রাখছেন বিষয়টির একটি সন্তোষজনক সমাধানের জন্য। ভারতীয় শিক্ষার্থীদের ঢাকায় অবস্থিত ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখতে বলা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন ইন্ডিয়ান এক্সপ্রেস। এতে বলা হয়, বিএমডিসি এখনো প্রায় ১০০০ শিক্ষার্থীর রেজিস্ট্রেশন সম্পন্ন করেনি। এর মাধ্যমে তাদের ভবিষ্যৎ ঠেলে দেয়া হয়েছে অনিশ্চয়তায়। ওই শিক্ষার্থীদের মধ্যে প্রায় ৪০০ জন ভারতীয়। এর বাইরে রয়েছে নেপাল ও শ্রীলংকার শিক্ষার্থীও। তারা অ্যাপ্লাইড হেলথ সায়েন্সেস অব দ্য ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে পড়াশোনা করছেন।

এমন ঘটনার শিকার ভারতীয় বেশ কিছু শিক্ষার্থীর ফাইনাল পরীক্ষা আগামী ২৩শে জানুয়ারি থেকে। কিন্তু রেজিস্ট্রেশন সম্পন্ন না হওয়ায় তাদের একাডেমিক ভবিষ্যৎ বিপন্ন হওয়ার পথে। এসব শিক্ষার্থী রেজিস্ট্রেশন সম্পন্ন না হওয়ায় কোথাও প্র্যাকটিস করতে পারবেন না।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন