৫ সদস্যের সার্চ কমিটি করছেন রাষ্ট্রপতি

  15-01-2017 07:36PM

পিএনএস: নতুন নির্বাচন কমিশন গঠনে পাঁচ সদস্যের সার্চ কমিটি গঠন করতে যাচ্ছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানও ২০১২ সালে নির্বাচন কমিশন গঠনে একই রকমভাবে সার্চ কমিটি গঠন করেছিলেন।

আজ রোববার বার্তা সংস্থা ইউএনবির এক বিশেষ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বঙ্গভবনের এক কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে ইউএনবিকে জানান, পরবর্তী প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনারদের নাম প্রস্তাব করার জন্য শিগগিরই একটি সার্চ কমিটি গঠন করে দেবেন রাষ্ট্রপতি।

সম্প্রতি নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় দেশের প্রায় সব নিবন্ধিত রাজনৈতিক দলই সিইসি ও অন্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য নতুন আইন প্রণয়নের কথা বলেছে। তবে তাদের এই প্রস্তাব হয়তো এই দফায় বাস্তবায়িত হচ্ছে না।

আগামী ১৮ জানুয়ারি নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শেষ হবে। এর পর পরই হয়তো রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করবেন বলে ধারণা করছেন বঙ্গভবনের ওই কর্মকর্তা।

এর আগে ২০১২ সালে প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান ২৪টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শেষে চার সদস্যের একটি সার্চ কমিটি গঠন করেছিলেন। সেই কমিটিই বর্তমান সিইসি কাজী রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন গঠন করে। আগামী ৮ ফেব্রুয়ারি এই কমিশনের মেয়াদ পূর্ণ হচ্ছে।

২০১৯ সালের জাতীয় সংসদ নির্বাচনের জন্য নতুন কমিটি গঠন করতে এরই মধ্যে ২৩টি নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসেছেন রাষ্ট্রপতি। এর মধ্যে রয়েছে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও বিএনপি।
আগামী ১৬ থেকে ১৮ জানুয়ারির মধ্যে আরো আটটি রাজনৈতিক দলের সঙ্গে রাষ্ট্রপতির সংলাপের সময় নির্ধারিত রয়েছে।


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন