আপনার বাপ-দাদার সঙ্গেও রাজনীতি করেছি: রাষ্ট্রপতি

  17-01-2017 07:21AM


পিএনএস: নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে ধারাবাহিক সংলাপে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সোমবার তিনটি রাজনৈতিক দল বঙ্গভবনে সংলাপে অংশ নেয়। দলগুলো হলো বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি এবং গণফ্রন্ট।
এর মধ্যে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির সঙ্গে বৈঠককালে রাষ্ট্রপতি তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের স্মৃতিচারণ করতে গিয়ে ন্যাপ-প্রধানকে জানিয়েছেন তাদের তিন প্রজন্মের সঙ্গে রাজনৈতিক সম্পর্কের কথা।
বৈঠক সূত্রে জানা যায়, রাষ্ট্রপতি জানান, জাতীয় নেতা মশিউর রহমান যাদু মিয়ার সঙ্গে রাজনীতি করেছেন তিনি। ষাটের দশকে একই সময়ে তারা বাংলাদেশের স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলন করেছেন। আশির দশকে যাদু মিয়ার ছেলে শফিকুল গানি স্বপন যখন জাতীয় সংসদের সদস্য তখন রাষ্ট্রপতি আবদুল হামিদও সংসদে ছিলেন।
সোমবার বিকালে ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ ন্যাপের সঙ্গে বৈঠককালে দলটির চেয়ারম্যান জেবেল রহমান গানির সঙ্গে রাজনৈতিক এই স্মৃতিচারণ করেন রাষ্ট্রপতি। জেবেল গানি জাতীয় নেতা মশিউর রহমান যাদু মিয়ার নাতি।
নাম প্রকাশে অনিচ্ছুক বৈঠকে উপস্থিত এক নেতা জানান, ন্যাপ চেয়ারম্যানকে উদ্দেশ্য করে রাষ্ট্রপতি বলেন, ‘আপনার দাদার সঙ্গে রাজনীতি করেছি। আপনার বাবার সঙ্গে রাজনীতি করেছি। এখন আপনার সঙ্গে বৈঠক করছি। আমরা সৌভাগ্য তিন পুরুষের সঙ্গে আমার রাজনৈতিক সম্পর্ক আছে।’
এসময় জেবেল গানি রাষ্ট্রপতিকে বলেন, ‘আপনার মতো একজন প্রবীণ ও বিজ্ঞ রাজনীতিবিদের সহচার্য পেয়ে আমিও গর্বিত। দোয়া করবেন যাতে দেশ ও জাতির জন্য ভালো কিছু করতে পারি।’
রাষ্ট্রপতি এ সময় বলেন, ‘আপনারা ৭১ পরবর্তী যে প্রজন্ম তারা নেতৃত্বে এলে অনেক সমস্যা এমনিতেই সমাধান হয়ে যাবে। এজন্য মেধাবী ও তরুণদের রাজনীতিতে আনতে হবে।’
প্রায় ৩০ মিনিটে বৈঠকে নির্বাচন কমিশন গঠন ছাড়াও অনানুষ্ঠানিক নানা কথাবার্তাও হয় রাষ্ট্রপতি এবং ন্যাপ নেতাদের মধ্যে।
এ সময় তারা সকল নিবন্ধিত রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠনে ১১ দফা প্রস্তাব এবং ৫ দফা সুপারিশ করেন।
ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি’র নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধিদল বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়। প্রতিনিধিদলে আরো ছিলেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, প্রেসিডিয়াম সদস্য আলহাজ্ব গোলাম সারওয়ার খান, সাদ্দাম হোসেন, ব্যারিস্টার মশিউর রহমান গানি, ভাইস চেয়ারম্যান মনির এনায়েত মল্লিক, মো. ফারহানুল হক, যুগ্ম মহাসচিব সৈয়দ শাহজাহান সাজু, মো. নুরুল আমান চৌধুরী, সম্পাদক মো. শহীদুননবী ডাবলু, মো. কামাল ভুইয়া।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন