ভাড়া বাড়লো উবারের

  20-01-2017 06:42PM

পিএনএস : স্মার্টফোন অ্যাপ ভিত্তিক ট্যাক্সিসেবা পরিষেবা উবারের ভাড়া বাড়লো। ঢাকায় এই সার্ভিস চালু হওয়ার দুই মাসের মাথায় প্রথম বারের মত ভাড়া বাড়ানো হলো।

২৩ জানুয়ারি সোমবার থেকে বাড়তি ভাড়া কার্যকর হবে। পরিবর্তিত ভাড়া অনুযায়ী প্রতি কিলোমিটারে এখন দিতে হবে ২১ টাকা। শুরুতে এই ভাড়া ছিল ১৮ টাকা। সে হিসেবে প্রতি কিলোমিটারে ভাড়া বাড়লো ৩ টাকা। একই সঙ্গে ওয়েটিং চার্জ দিতে হবে দুই টাকার পরিবর্তে তিন টাকা। এছাড়াও বেইজ প্রাইস হিসেবে তার ভাড়ার সঙ্গে যোগ হবে আগের মতই ৫০ টাকা। আর ট্যাক্সি ডাকার পর যাত্রা বাতিল করলেও ৫০ টাকা দিতে হবে।

উবারের ওয়েবসাইটে শুক্রবার নতুন ভাড়ার কথা উল্লেখ করা হয়। সেখানে বলা হয় নতুন ভাড়া অনুযায়ী উবারের পরিবহন ব্যবস্থায় ২০ থেকে ২২ শতাংশ বাড়ানো হবে।

ভাড়া বাড়ানোর কারণ উবার জানিয়েছে চালক ও গ্রাহক- দুই পক্ষের সুবিধার কথা বিবেচনা করে সেবার মান ঠিক রাখতেই তারা ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

যদিও উবারের এই সেবায় নিজস্ব কোনো ট্যাক্সি নেই। ব্যক্তিগত গাড়ি আছে এমন যে কেউ অ্যাপ ডাউনলোড করে ইমেইল ও ফোন নম্বর ব্যবহার করে নিবন্ধনের মাধ্যমে উবারের চালক হয়ে যেতে পারেন।

আর একই অ্যাপ ব্যবহার করে যাত্রীরা উবার ম্যাপে চালকদের তাৎক্ষণিক অবস্থান জেনে নিয়ে তাকে ডাকতে পারেন। ভাড়া হিসাব করা হয় যাত্রী ওঠার পর থেকে।

দূরত্ব, ট্যাক্সি ব্যবহারের সময় আর বেইজ প্রাইস মিলিয়ে উবার অ্যাপ ভাড়া হিসাব করে দেয়। যাত্রা শেষে নগদ টাকা বা ক্রেডিট-ডেবিট কার্ড ব্যবহার করে ভাড়া মেটানো যায়।

উবারের এই ট্যাক্সি পরিষেবা ঢাকায় চালু হয় গতবছরের ২২ নভেম্বর। অ্যাপভিত্তিক ট্যাক্সিক্যাব সেবা উবারকে বিআরটিএ নিষিদ্ধ করলেও আবার এই সেবা চালু করা হয়। বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে উবারের ট্যাক্সি পরিষেবা চালু রয়েছে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন