'৫ বছরে আমাদের কোনো ব্যর্থতা নেই'

  20-01-2017 09:31PM

পিএনএস : প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, 'নারায়ণগঞ্জে প্রার্থী, দল ও ভোটারসহ সংশ্লিষ্টদের সহযোগিতায় শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত হয়েছে। গত ৫ বছরে আমাদের কোনো ব্যর্থতা নেই। প্রতিটি নির্বাচনই আমরা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পেরেছি। ' শুক্রবার বিকালে কুমিল্লায় আঞ্চলিক সার্ভার স্টেশন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় তিনি বলেন, 'স্মার্ট কার্ডের মাধ্যমে ফিঙ্গার প্রিন্ট ও চোখের কণিকার ছবি সংরক্ষণ করছি এবং এগুলো অতিমাত্রায় উন্নতমানের ডাটাব্যাজে সংরক্ষণ করা হচ্ছে। এতে দুইবার কারো ভোটার হওয়ার কোনো সম্ভাবনা নেই এবং কাউকে শনাক্ত করতে অসুবিধা হবে না। বর্তমানে এ ডাটাব্যাজ এর মাধ্যমে অনেক দুষ্কৃতকারীও ধরা পড়ছে। '

তিনি আরও বলেন, 'স্বচ্ছ নির্বাচন ও জাল ভোট ঠেকাতে আগামীতে আসছে এ ডিজিটাল ভোটিং মেশিন। বর্তমানে আমরা চিন্তা করেছি ভোট গ্রহণে উন্নত মেশিন তৈরি করার, এটার নাম হবে ‘ডিজিটাল ভোটিং মেশিন’। সে মেশিন এখন উদ্ভাবনের পথে। স্বচ্ছ নির্বাচন ও জাল ভোট ঠেকাতে আগামীতে আসছে এ ডিজিটাল ভোটিং মেশিন। '

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা অনেক নির্বাচন করেছি। আমাদের দেশে একটা রেওয়াজ আছে- যিনি হারেন তার কাছে নির্বাচন পছন্দ হয় না। সেজন্য আমরা সবাইকে খুশি করতে পারি না, সেটা সম্ভবও না। যিনি হারবেন তিনি অবশ্যই অসন্তুষ্ট হবেন। তবুও আমরা চেষ্টা করেছি এবং সবগুলো নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পেরেছি।

কুমিল্লা জেলা প্রশাসক মো. জাহাংগীর আলমের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মোহাম্মদ আবদুল্লাহ। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল, ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো. আবদুল মোমেন। এসময় অন্যান্যের মধ্যে ছিলেন কুমিল্লার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা রাশেদুল ইসলাম, নোয়াখালীর সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মনির হোসেন, চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা আতাউর রহমান, ব্রাহ্মণবাড়িয়া জেলা নির্বাচন কর্মকর্তা আবদুল আল-মামুন, ফেনী জেলা নির্বাচন কর্মকর্তা মেসবাহ উদ্দিনসহ সুশীল সমাজের প্রতিনিধিগণ।

পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, আমরা নারায়ণগঞ্জ এবং কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন একসাথে করতে চেয়েছিলাম। কিন্তু মামলা জটিলতার কারণে কুমিল্লা সিটি নির্বাচন করা সম্ভব হয়নি। পরবর্তী কমিশন নির্বাচনের উদ্যোগ নেবে। এর আগে তিনি ৫ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে নির্মিত কুমিল্লা আঞ্চলিক সার্ভার স্টেশন ভবনের উদ্বোধন করেন।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন