বৃহস্পতিবার ঢাকায় হরতাল

  24-01-2017 06:56AM

পিএনএস ডেস্ক: বাগেরহাটের রামপালের কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বাতিলের দাবিতে ২৬ জানুয়ারি সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঢাকায় অর্ধদিবস হরতাল ডেকেছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। হরতাল সফল করতে সব শ্রেণি-পেশার মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন সংগঠনটির নেতারা।
সোমবার রাজধানীর পুরানা পল্টনের মুক্তি ভবনে এক সংবাদ সম্মেলনে ‘সুন্দরবন রক্ষায়’ ডাকা এই হরতাল সফলের জন্য আহ্বান জানানো হয়।
সংবাদ সম্মেলনে সংগঠনের সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, ‘এটা বিস্ময়কর যে, সরকার এখন পর্যন্ত বলে যাচ্ছে কোনো ক্ষতি হবে না। কিন্তু কোনো ক্ষতি হবে না- এটা তো কোনো উত্তর হতে পারে না।
আমার ওপর বিশ্বাস রাখেন কোনো ক্ষতি হবে না- এটা কোনো বিজ্ঞানের যুক্তি না। বিজ্ঞানের যুক্তি হচ্ছে, সুনির্দিষ্ট তথ্য, যুক্তির ভিত্তিতে একটা সিদ্ধান্তে আসা।’
‘সেই যুক্তির তথ্য অনুযায়ী এটা নিশ্চিত যে, রামপাল বিদ্যুৎকেন্দ্র সুন্দরবনের সর্বনাশ করবে। আমরা এখনো আশা করি, সরকারের শুভবুদ্ধির উদয় হবে। যৌক্তিক আচরণ করবেন এবং এই সুন্দরবনবিনাশী প্রকল্প বাতিল করবেন’, যোগ করেন আনু মুহাম্মদ।
সুন্দরবন রক্ষায় দেশি ও আন্তর্জাতিক ঐকমত্য সৃষ্টি হয়েছে উল্লেখ করে আনু মুহাম্মদ দেশ ও জনগণের স্বার্থে রামপাল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত বাতিল করতে সরকারের প্রতি আবারও আহ্বান জানান।
সংবাদ সম্মেলনে লিখিতি বক্তব্যে বলা হয়, ‘এ যাবতকালে বাংলাদেশের মানুষ জনবিচ্ছিন্ন সহিংস, জ্বালাও-পোড়াও, সম্পদ ধ্বংসের আর ক্ষমতার সংকীর্ণ সংঘাতের অনেক হরতাল দেখেছেন।
২৬ জানুয়ারির হরতাল এর সম্পূর্ণ বিপরীত, এটি ক্ষমতার সংকীর্ণ সংঘাতে সম্পদ ধ্বংসের নয়, বরং সম্পদ রক্ষা-সম্পদ সৃষ্টি এবং বাংলাদেশ রক্ষার। এই হরতাল জ্বালাও-পোড়াওয়ের নয়, মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের।
এই হরতালে আমাদের কোনো সহিংসতা জ্বালাও-পোড়াওয়ের প্রয়োজন নেই। কারণ আমরা নিশ্চিত কতিপয় স্বার্থগোষ্ঠী ছাড়া দেশের সব মানুষের সমর্থন সুন্দরবন রক্ষার আন্দোলনে আছে। যে আন্দোলনে জনভিত্তি শক্তিশালী, তার ভয়ভীতি দেখানোর দরকার হয় না, সেই আন্দোলন ভয়ভীতিতে কাবুও হয় না।
আমাদের বিরোধিতা সত্ত্বেও কেউ যদি জ্বালাও-পোড়াও করে অন্তর্ঘাত করতে চায় তার দায়িত্ব সরকারকে নিতে হবে। আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বলব আপনার ও আপনার সন্তানদের জন্যও এই হরতাল। শান্তিপূর্ণ এই হরতালে সহযোগিতা করুন।’
সংবাদ সম্মেলনে জাতীয় কমিটির সংগঠক রুহিন হোসেন প্রিন্স, টিপু বিশ্বাস, বজলুর রশিদ ফিরোজ, সাইফুল হক, জোনায়েদ সাকী, মোশরেফা মিশু, মোশাররফ হোসেন নান্নু, মানস নন্দী, নাসির উদ্দিন নশু, মাহিন উদ্দিন চৌধুরী লিটন, অর্থনীতিবিদ সুজিত চৌধুরী, প্রকৌশলী মাহবুব সুমন, মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন