প্রধানমন্ত্রীর ভারত সফরেও তিস্তা পানি চুক্তি হচ্ছে না!

  19-02-2017 03:23AM

পিএনএস ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরেও তিস্তা পানি বণ্টন চুক্তি সইয়ের সম্ভাবনা নেই বলে ভারতের সংবাদপত্র দ্যা নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস খবর প্রকাশ করেছে।

শুক্রবারে প্রকাশিত এ প্রতিবেদনে বলা হয়েছে, আগামী এপ্রিলে শেখ হাসিনা ভারত সফর করবেন বলে ধারণা করা হচ্ছে। তবে পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আলোচনার টেবিলে না আসার পরিপ্রেক্ষিতে ওই সফরে তিস্তা পানি বণ্টন চুক্তি হবে না।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার 'প্রতিবেশী প্রথম' নীতির অংশ হিসেবে ২০১৫ সালে বাংলাদেশ সফর করেন এবং ৪১ বছরের পুরনো সীমানা বিতর্কের সমাধান করেন।

একইভাবে বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বহুল প্রতীক্ষিত সফরে ঐতিহাসিক তিস্তা চুক্তি সইয়ের বিষয়টি আশা করা হচ্ছিল।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী এপ্রিলে সফরে আসবেন, তবে সেটি তিস্তা চুক্তি ছাড়াই সম্পন্ন হবে।

২০১৫ সালের মোদীর বাংলাদেশ সফরের সময় মমতা ব্যানার্জি তার সঙ্গে ছিলেন। তখন তিনি বলেছিলেন, তিস্তা ও ফেনী নদীর পানি ভাগাভাগির ন্যায্য সমাধানের ব্যাপারে তিনি আত্মবিশ্বাসী।

কিন্তু সম্প্রতি কেন্দ্র ও রাজ্য সরকারের মধ্যে দূরত্ব সৃষ্টি হওয়ায় সেই ‘আত্মবিশ্বাস’ এখন অতীত। কেন্দ্রের সঙ্গে রাজ্য সরকারের গণ্ডগোলের কারণে তাদের আলোচনার টেবিলে নিয়ে আসা যাচ্ছে না।

ভারতের পররাষ্ট্র সচিব সুব্রামানিয়াম জয়শঙ্কর ২৩ ও ২৪ ফেব্রুয়ারি ঢাকা সফর করবেন। সফরে তিনি বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহিদুল হকের সঙ্গে বৈঠক করবেন।

এতে দুই পররাষ্ট্র সচিব দুদেশের দ্বিপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে পর্যালোচনার পাশাপাশি শেখ হাসিনার সফরসূচি চূড়ান্ত করবেন বলে আশা করা হচ্ছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন