শাহবাগের জায়ান্ট স্ক্রিনে ভাষা আন্দোলনের ইতিহাস

  21-02-2017 01:41AM

পিএনএস ডেস্ক: মায়ের ভাষা বাংলাকে মাতৃভাষার দাবিতে ভাষা আন্দোলনের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হচ্ছে শাহবাগ মোড়ে স্থাপিত জায়ান্ট স্ক্রিনে। উর্দুই হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা এমন বক্তব্যের প্রতিবাদে বাংলাকে রাষ্ট্র ভাষা করার দাবিতে আন্দোলন সংগ্রাম শুরু হয়।

রাজপথে মিছিল, বিভিন্ন প্রতিষ্ঠানে ধর্মঘট ও সভা, ঢাকায় ১৪৪ ধারা জারি, ১৪৪ ধারা ভেঙে শিক্ষার্থীদের মিছিল, মিছিলে পুলিশের হামলা, গুলিবর্ষণ, শিক্ষার্থীদের রক্তে রঞ্জিত রাজপথ, রক্ত দিয়ে বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা ও সময়ের পরিক্রমায় ভাষা আন্দোলন আর ভাষার প্রতি সম্মান জানিয়ে ২০০০ সালে ইউনেস্কো বাংলাকে আন্তজার্তিক মাতৃভাষা দিবস ঘোষণার অর্ধ শতাব্দির ঘটনার পরম্পরা ভিডিও চিত্রের মাধ্যমে জায়ান্ট স্ক্রিনে তুলে ধরা হচ্ছে।

সোমবার রাত ১২টার পর পরই রাজধানীসহ সারা দেশে অমর একুশে পালনের বিভিন্ন কর্মসূচী শুরু হবে। রাজধানী ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার, কূটনৈতিক ব্যক্তিবর্গ আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সাংস্কৃতিক দল ছাড়াও সাধারণ মানুষ ফুলেল শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে ছুটে আসবেন।

শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় হয়ে শহীদ মিনারে বিভিন্ন প্রবেশমুখে সন্ধ্যা থেকে ব্যারিকেড দিয়ে আটকে দেয়া শুরু হয়। সময় যত বাড়ছে প্রবেশে ততো কঠোর নজরদারি জারি হচ্ছে।

রাত ১০টায় শাহবাগ মোড়ে গিয়ে দেখা গেছে, জায়ান্ট স্ত্রিনে ইতিহাস ও ঐহিত্য তুলে ধরার পাশাপাশি অমর একুশের গান বাজানো হচ্ছে। পথচারীরা মন দিয়ে জায়ান্ট স্ত্রিনে অর্ধ শতাব্দির ইতিহাস ও ঐতিহ্যর ভিডিও ফুটেজ দেখছেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন