ভাষা শহীদদের স্মরণ করেছে সৌদিআরব প্রবাসী বাঙালিরা

  21-02-2017 04:41PM

পিএনএস, সৌদিআরব প্রতিনিধি: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে যথাযোগ্য মর্যাদায় ভাষা শহীদদের স্মরণ করেছে বাংলাদেশ কনস্যুলেটের জেনারেল জেদ্দা এবং সৌদিআরবের প্রবাসী বাঙালিরা। এছাড়াও, একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়েছে রিয়াদ দূতাবাস, কাতার, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে।

সকাল ৮টা ১ মিনিটে একুশের সকালে সৌদিআরবের জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল কার্যালয়ে অস্থায়ী শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান প্রবাসী বাঙালিরা। প্রথমে জাতীয় প্রতাকা উওলোন করেন জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এফ. এম বোরহান উদ্দিন। ফুল দিয়ে বায়ান্নো'র মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান শিশু থেকে শুরু করে সব বয়সী নারী পুরুষ। এছাড়াও, দিনব্যাপী নানা কর্মসূচীর আয়োজন করে বাংলাদেশ জেনারেল জেদ্দা ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ ইংলিশ মিডিয়াম ও বাংলা মিডিয়াম শাখা।

বাঙালির আত্মগৌরবের স্মারক অমর একুশের প্রথম প্রহরে সৌদিআরবের জেদ্দাস্থ কনস্যুলেটের কার্যালয়ে অস্থায়ী শহীদ মিনার ফুল দেয়ার মধ্য দিয়ে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয় বাঙালির শ্রেষ্ঠ সন্তানদের। শ্রদ্ধা জানান বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এফ. এম বোরহান উদ্দিন সহ কনস্যুলেটের কর্মকর্তাসহ প্রবাসী বাংলাদেশী কমিউনিটির নেতা কর্মী ও আরো অনেকে। এছাড়াও, শহীদ মিনারে শ্রদ্ধা জানান জেদ্দা আওয়ামী লীগ এবং বিএনপির নেতাকর্মীরা।

দিবসটি উপলক্ষে একুশের প্রথম প্রহরে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ইংলিশ মিডিয়াম শাখায় নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন স্কুলের প্রধান শিক্ষক পরিচালনা কমিটির সদস্য ও স্কুলের ছাত্র ছাত্রীরা সহ অভিভাবক বৃন্দ এবং প্রবাসী বাঙালিরা। দিবসটি উপলক্ষে ' স্কুল এন্ড কলেজে মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নানা কর্মসূচীর মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয় দিবসটি উপলক্ষে কনস্যুলেটে পবিত্র কোরআন তিলওয়াত করেন কনস্যুলেটের আইন সহকারী পরে কনসাল কে এম সালাউদ্দিন আহাম্মেদ এর পরিচালনায় মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানী হুবহু পাঠ করে শুনান। মহামান্য রাষ্ট্রপতির বানী পাঠ করেন কাউন্সিলর হজ্জ মাকসুদুর , প্রধানমন্ত্রীর বানী পাঠ করেন কাউন্সিলর লেবার আমিনুল ইসলাম, পররাষ্ট্র মন্ত্রীর বানী পাঠ করেন কাউন্সিলর লেবার আলতাফ হোসেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানী পাঠ করেন কনসাল জহিরুল ইসলাম বানী পাঠ শেষে দিবসটির তাৎপর্য তুলে ধরে বক্তব্যরাখেন মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, সৌদিআরব ইউনিট এর কমান্ডার আবুল কাসেম, একই সাথে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এর মান্যবর কনসাল জেনারেল এফ. এম বোরহান উদ্দিন প্রধান অতিথির হিসেবে উপস্থিত থেকে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৭''র মর্যাদা ভাব-গম্ভীর্য তুলে ধরে বক্তব্য প্রধান করেন।


মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবেও। দিনের শুরুতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্য দিয়ে রিয়াদের বাংলাদেশ দূতাবাস চত্বরে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত গোলাম মসীহ।

যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ সংযুক্ত আরব আমিরাতে। এ উপলক্ষে বাংলাদেশ দূতাবাস, দুবাই কনস্যুলেটসহ বিভিন্ন অঞ্চলের প্রবাসী বাংলাদেশিরা দিবসটি পালন করেন।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন