শিল্পকলায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৭ উপলক্ষে অনুষ্ঠান

  21-02-2017 08:58PM

পিএনএস : দুইদিনব্যাপী আয়োজনের সমাপনীতে আজ ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষে কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। বিকেল-৩টায় কেন্দ্রীয় শহিদ মিনারে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত অনুষ্ঠানমালায় বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন ভাষার গান, আবৃত্তি ও অনুষ্ঠানের শুরুতেই সকল বিদেশীদের নিয়ে কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

উদ্বোধনী বক্তব্য প্রদান করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। এর পরে উপস্থিত সকলের কন্ঠে উচ্চারিত হয় জাতীয় সঙ্গীত ও ভাষার গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো। পরবর্তী আয়োজনে বিভিন্ন দেশের বিভিন্ন ভাষায় ১২টি মিশন ও দূতাবাসের পরিবেশনায় সাংস্কৃততিক অনুষ্ঠানে সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে ভূটান দূতাবাসের ৯ সদস্য বিশিষ্ট দল, একক সঙ্গীত পরিবেশন করে সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল, কবিতা আবৃত্তি করে চায়নার ওয়াং কিংলিং, দলীয় সঙ্গীত পরিবেশন করে ইন্দোনেশিয়া’র শিশু দল, কবিতা আবৃত্তি করে স্পেনের আমপারোপোর্তা, ইরানের ড. ফরহাদ দোরাউড গারিয়ান, সঙ্গীত পরিবেশন করে ফ্রান্সের ভিনসেন্ট মিয়ের, কবিতা আবৃত্তি করে কোরিয়ান দূতাবাসের মিস সিওল পার্ক, ইন্ডিয়ান মিউজিক-সন্তোশ কুমার মিশ্রা ও তাঁর দল, বাংলা সঙ্গীত পরিবেশন করে ইন্টারন্যাশনাল তার্কিস হোপ স্কুলের দল, সবশেষে ২৫ টি দেশের ভাষায় সঙ্গীত পরিবেশন করে ঢাকা সাংস্কৃতিক দল।

সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ নন্দনমঞ্চে পরিবেশিত হয় বিদেশী মিশন ও দূতাবাসের অংগ্রহণে এবং ঢাকা সাংস্কৃতিক দলের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও অনিক বোসের পরিচালনায় রক্ত শিমুল তপ্ত পলাশ, আমার প্রতিবাদের ভাষা গানের ২টি সমবেত নৃত্য করে স্পন্দন, কন্ঠ শিল্পী ইয়াসমিন আলী সঙ্গীতে নৃত্য পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্য দল, অন্তর দেওয়ানের পরিচালনায় ক্ষুদ্র নৃ গোষ্ঠী চাকমা, ত্রিপুরা, বম, গারো, তঞ্চঙ্গী ও মারমা ৫টি সম্প্রদায়ের নৃত্য, সমবেত সঙ্গীত অপমানে তুমি জ্বলে উঠেছিলে ও রক্তে আমার আবার প্রলয় দোলা পরিবেশনায় ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগ, জন্মভূমি বাংলাদেশ তোমায় ভালোবাসি ও বর্ণমালা তুমি ২টি সঙ্গীত সরকারি সঙ্গীত মহাবিদ্যালয়, ও আমার গানের ভাষা এবং এই যে স্বাধীন দেশে চলি আমি ২টি সঙ্গীত বাংলাদেশ শিল্পকলা একাডেমি সঙ্গীত দল, মোদের গরব মোদের আশা শিশু শিল্পীদের পরিবেশনায় স্বপ্ন বিকাশ কলা কেন্দ্র, ক্ষুদ্র-নৃ গোষ্ঠী শিল্পীদের গারো সঙ্গীত পরিবেশন করে সঞ্জীব দ্রং, মারমা গান করে শোয়ে শোয়ে ও মারমা এবং চাকমা গান পরিবেশন করে চৈতী চাকমা।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন