দুজন সম্পাদকের অধিকার লঙ্ঘন!

  23-02-2017 05:37PM

পিএনএস (মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রধান) : উচ্চ আদালত দিলেও পুলিশ দেয়নি! ঘটনাটি জাতীয় প্রেস ক্লাবে বেশ আলোচিত ছিল। প্রবীণ সাংবাদিক শফিক রেহমানকে বিদেশ যেতে বাধা দেয়া হয়েছে। ফলে মৃত্যুপথযাত্রী অসুস্থ স্ত্রীকে দেখতে তার লন্ডন যাওয়া হয়নি।

শফিক রেহমানের ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, তার স্ত্রী তালেয়া রহমান ক্যান্সারে আক্রান্ত। তিনি এখন লন্ডনে চিকিৎসাধীন। তাকে দেখার জন্যই শফিক রেহমানের আজ (২৩ ফেব্রুয়ারি) সকালে টার্কিশ এয়ারলাইন্সযোগে লন্ডন যাওয়ার কথা ছিল। কিন্তু তিনি বিমানবন্দরে গেলে ইমিগ্রেশন পুলিশ তাকে বাধা দেয়।

এর আগে উচ্চ আদালত জানিয়েছিলেন, শফিক রেহমানের বিদেশ যেতে বাধা নেই। তার পাসপোর্টও ফেরত দেয়া হয়েছিল। অথচ আজ তিনি ফিরে আসেন পুলিশি বাধায়। এর আগে তিনি কারাগার থেকে মুক্তি পাওয়ার পর জনসমক্ষে আসছেন না। পরিবারের বাইরে কারো সঙ্গে তেমন একটা সময়ও দিচ্ছেন না।

সাধারণ মানুষকে ফুল, চকোলেট বিতরণকারী এবং ভালোবাসার ফেরিওয়ালা হিসেবে পরিচিত শফিক রেহমান কী এক রহস্যজনক কারণে একরকম স্বেচ্ছা অন্তরীণ। বিষয়টি তার সম্পর্কে জ্ঞাতদের ভাবাচ্ছে। অনেকে বলছেন, মুক্তির ব্যাপারে কিছু দিকনির্দেশণা ছিল, যার কারণে তিনি এগুলো এড়িয়ে চলছেন।

অবাক করা বিষয় হলো, এতকিছু মেনে চলার পর এবং উচ্চ আদালতের নিদের্শনার পরও শফিক রেহমান বিদেশে তার ক্যান্সারে আক্রান্ত স্ত্রী মৃত্যুপথযাত্রী তালেয়া রহমানের কাছে বা পাশে যেতে পারেননি! বিষয়টি সাংবাদিক সমাজের পাশাপাশি সচেতন জনগোষ্ঠীকে বেশ ভাবাচ্ছে।

সাম্প্রতিক আরো একটি বিষয় বিবেকের স্বাধীনতায় বিশ্বাসীদের ভাবাচ্ছে, আর তা হলো দৈনিক আমার দেশের কারা নির্যাতিত সম্পাদক মাহমুদুর রহমানকে আদালত কর্তৃক মাত্র একটি দেশে চিকিৎসার জন্য যাওয়ার অনুমতি দেয়া। সে দেশটিও শেষ পর্যন্ত তাকে যাওয়ার অনুমতি দেয়নি।

সে ক্ষেত্রে আদালত কর্তৃক একাধিক দেশে যাওয়ার অনুমতি থাকলে হয়তো মাহমুদুর রহমান উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে পারতেন। মাহমুদুর রহমান একটি সংবাদ সম্মেলন করে দেশবাসীর সামনে এতে তার মৌলিক ও সাংবিধানিক অধিকার ক্ষুণ্ণের অভিযোগ তুলেছেন।বিষয়টি মানবাধিকারে বিশ্বাসীদের আত্মপীড়নের কারণ হয়েছে বৈকি।

এই দুটি ঘটনায় দুজন সম্পাদকের নাম সামনে চলে আসে। গণমাধ্যমের শীর্ষ দুজন ব্যক্তির সঙ্গে করা অনাকাঙ্ক্ষিত আচরণে বিস্মিত বিবেকের স্বাধীনতায় বিশ্বাসীরা। তারা চায় একজনকে তার স্ত্রীর পাশে দাঁড়ানোর সুযোগ আর অন্যজনকে পৃথিবীর যেকোনো দেশে উন্নত চিকিৎসার জন্য যেতে দেয়া হবে।

লেখক : সাধারণ সম্পাদক- ঢাকা সাংবাদিক ইউনিয়ন
ই-মেইল : [email protected]


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন